ঐতিহ্য রক্ষা করলো স্বাগতিক রাশিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ পিএম, ১৪ জুন ২০১৮

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের আগে বিশাল এক প্রশ্ন ছিল, স্বাগতিক হওয়ার সম্মান রক্ষা করতে পারবে তো রাশিয়া? উদ্বোধনী ম্যাচে আগের ২০ বিশ্বকাপে যে কোনো স্বাগতিক দেশ হারেনি। শুধু উদ্বোধনী ম্যাচই নয়, নিজেদের প্রথম ম্যাচেও কোনো স্বাগতিক দেশের হারের রেকর্ড নেই। কিন্তু রাশিয়া নিজেদের দেশে বিশ্বকাপে খেলতে নামার আগে যে অবস্থায় ছিল, তাতে তাদের নিয়ে সন্দেহটা ছিলেই।

কিন্তু লুঝনিকি স্টেডিয়ামের উদ্বোধনী ম্যাচের জন্য সব রশদ যেন জমিয়ে রেখেছিল স্বাগতিক রাশিয়া। সেটাই সৌদি আরবের বিপক্ষে দেখালো স্বাগতিকরা। গুণে গুণে সৌদি আরবের জালে ৫বার বল জড়ালো স্বাগতিকরা। ৯০ মিনিটের খেলা শেষে ৫-০ গোলের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়লো লেভ ইয়াসিনের দেশ।

বিশ্বকাপে রাশিয়াকে নিয়ে আয়োজক দেশ ১৭টি দেশ আয়োজক। রাশিয়া বিশ্বকাপের আগে স্বাগতিক দেশগুলো একটা ঐতিহ্য রক্ষা করে চলেছে। নিজেদের প্রথম ম্যাচে অন্তত না হারা। বিশ্বকাপের কোনো স্বাগতিক এখনও পর্যন্ত নিজেদের প্রথম ম্যাচে হারের লজ্জা পায়নি। সেটা জাপান, দক্ষিণ কোরিয়া হোক কিংবা দক্ষিণ আফ্রিকা। কেউ পরাজয়ের স্বাদ নেয়নি। সর্বশেষ সৌদি আরবকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক হিসেবে জয়ের ধারা অব্যাহত রাখলো রাশিয়া।

বিশ্বকাপের ২০ আসর পার হয়ে ২১তম আসরে এসে কি সেই রেকর্ড ধরে রাখতে পারবে রাশিয়া? বিশাল একটি প্রশ্ন হিসেবে দেখা দিয়েছিল। কারণ তাদের সাম্প্রতিক পারফরম্যান্স। বিশ্বকাপে যে ৩২টি দেশ খেলছে, রাশিয়া তাদের মধ্যে র্যাংকিংয়ে সবার নিচে। সর্বশেষ খেলা ৭ ম্যাচে কোনোটিতে জয় পায়নি বিশ্বকাপের স্বাগতিকরা। এমন পরিস্থিতিতে ২১তম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলতে নামছে স্বাগতিকরা। প্রতিপক্ষ সৌদি আরব। শেষ পর্যন্ত জয় এলো ৫-০ গোলে। ১২ মিনিটে ইউরি গ্যাজিনস্কি, ৪৩ মিনিটে ডেনিশ চেরিশভ, আর্তেম জিউবা ৭১ মিনিটে, ৯০+১ মিনিটে ডেনিশ চেরিশভ এবং ৯০+৪ মিনিটে আলেকজান্ডার গলোভিন গোল করেন।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিকরা মাঠে নেমেছে মোট ১০ বার। যার মধ্যে ৭টি ম্যাচ জিততে পেরেছে স্বাগতিক দল। বাকি তিনটি হয়েছে ড্র। এই রাশিয়া যখন সোভিয়েত ইউনিয়ন ছিল, তখন, ১৯৭০ সালে স্বাগতিক মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র করেছিল। এরপর কিংবা আগে যতগুলো বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে, সবগুলোতেই স্বাগতিকরা উদ্বোধনী ম্যাচ না খেললেও নিজেদের প্রথম ম্যাচে পরাজয় মানেনি। অন্তত ড্র করে হলেও পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে।

২০১০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা একটি লজ্জার রেকর্ড গড়েছিল। প্রথম স্বাগতিক দেশ হিসেবে বিদায় নিয়েছিল গ্রুপপর্ব থেকেই। তবুও তারা উদ্বোধনী ম্যাচে হারেনি। মেক্সিকোর সঙ্গে ড্র করেছিল ১-১ গোলে। ২০০২ বিশ্বকাপে কোরিয়া নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে হারিয়েছিল পোল্যান্ডকে। বেলজিয়ামের সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল জাপান।

আইএইচএস/বিএ