মেসি-নেইমার-রোনালদোর থেকেও এগিয়ে তারা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ১৪ জুন ২০১৮

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। অপেক্ষার প্রহর শেষে রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে পর্দা উঠতে যাচ্ছে বিশ্বকাপের ২১তম আসরের। প্রথম ম্যাচে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি এশিয়ার দেশ সৌদি আরব। ১৯৯৪ সালে দ্বিতীয় রাউন্ডে উঠা ছাড়া বিশ্বকাপে বলার মতো কোন পারফরম্যান্স নেই সৌদিদের। কিন্তু এবার তারা একজনের উপর ভর করে ভালো কিছুর আশা দেখতেই পারে। মোহাম্মাদ আল সাহলাভির গোল গড় সে ইঙ্গিতই দিচ্ছে।

সৌদি আরবের ক্লাব আল নাসেরে ২০০৯ সালে যোগ দিয়েছেন স্ট্রাইকার আল সাহলাভি। ২০১০ সালে জাতীয় দলের জার্সি গায়ে অভিষেকও হয়। স্পেনের বিপক্ষে গোল দিয়ে যাত্রা শুরু করেন তিনি। তারপর দীর্ঘ আট বছরে সৌদি আরবের হয়ে ৪০ ম্যাচে করেছেন ২৮ গোল। তার এমন ঈর্ষণীয় পারফরম্যান্স ছাপিয়ে গেছে মেসি, রোনালদো কিংবা নেইমারকেও।

আল সালভির ঘাড়েই নিশ্বাস ফেলছেন ইরানের স্ট্রাইকার সরদার আজমাউন। রুশ ক্লাব রুবেন কাজানের হয়ে বর্তমানে খেলে যাচ্ছেন তিনি। তারও গোল গড় সালভির সমান। তবে আজমাউনের গোল সংখ্যা সালভির থেকে কম। ৩৩ ম্যাচে তার গোল সংখ্যা ২৩টি।

বিশ্বকাপে অন্তত ২০ গোল করা খেলোয়াড়দের ভেতর সবথেকে বেশি গোল গড় মোহাম্মদ আল সাহলাভির। তার গোল গড় ০.৭০। আজমাউনেরও সালহলাভির সমান। যেখানে নেইমারের গোল গড় ০.৬৫। রোনালদোর ০.৫৪ এবং মেসির ০.৫২।

বিশ্বকাপের ফুটবলারদের ভেতর ২০+ গোল করা ফুটবলারদের গড়ঃ
মোহাম্মাদ আল সালভি (০.৭০)
সারদার আজমাউন (০.৭০)
নেইমার (০.৬৫)
মোহামেদ সালাহ (০.৫৮)
রবার্ট লেভেন্ডোভস্কি (০.৫৮)
ক্রিশ্চিয়ানো রোনালদো (০.৫৪)
লিওনেল মেসি (০.৫২)

আরআর/পিআর