ফটোওয়াকে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘জেআরএন ভিজ্যুয়াল’

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৮:২৫ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২১

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের 'জেআরএন ভিজ্যুয়াল' সংগঠনের আয়োজনে ফটোওয়াক অনুষ্ঠিত হয়েছে। ফটোওয়াকে অংশগ্রহণকারী প্রত্যেকেই সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী।

গত শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সংগঠনটির প্রায় ৩৫ জন সদস্যের অংশগ্রহণে ফটোওয়াক অনুষ্ঠিত হয়। এ দিন সকাল থেকে দুপুর পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে মানিকগঞ্জ জেলার বালিয়াটি জমিদার বাড়িতে ছবি তোলা হয়।

ফটোওয়াকে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী শরীফ সৌরভ, ইয়ামিন মজুমদার ও এইচ এস সাকিব উপস্থিত থেকে শিক্ষার্থীদের মেন্টরের দায়িত্ব পালন করেন। তারা শিক্ষার্থীদের বালিয়াটি জমিদার বাড়ির বিভিন্ন স্থানে ছবি তুলতে সাহায্য করেন। অন্যদিকে ফটোগ্রাফির বিভিন্ন দিক শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।

তাদের দেয়া দিকনির্দেশনায় প্রাচীন প্রত্নতত্ত্ব স্থাপত্যকলার পাশাপাশি গ্রামীণ জীবন ও জনপদের ছবি এবং ভিডিও ধারণ করেন ফটোওয়াকে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। এসময় বিভাগের সহকারী অধ্যাপক মোশাররফ হোসেন, সামিয়া আসাদী ও তানিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

jagonews24

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক সামিয়া আসাদী বলেন, সাংবাদিকতা বিভাগের ভিজ্যুয়াল ক্লাব শিক্ষার্থীদের নিয়ে ছবি প্রদর্শনী, ফটোগ্রাফি কনটেস্ট, ফটোগ্রাফি বিষয়ক কর্মশালা, ফটোওয়াকসহ নানা আয়োজন করে। করোনা মহামারির কারণে ক্লাবের এ কাজগুলো অনেক দিন প্রায় বন্ধ ছিল।

সবকিছু থমকে থাকায় শিক্ষার্থীরা হতাশা ও মানসিক চাপে রয়েছে। শিক্ষার্থীদের মূলত নিউ নর্মাল জীবনে অভ্যস্ত করতেই ভিজ্যুয়াল ক্লাব এ ফটোওয়াকের আয়োজন করে। স্বাস্থ্যবিধি মেনে এ ধরনের আরো অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এইচ এস সাকিব ফটোওয়াকের একজন মেন্টরের দায়িত্ব পালন করেন। তিনি বলেন, ছবি তোলার জন্য দুই চোখের বাইরেও একটি তৃতীয় চোখের প্রয়োজন হয়। যে চোখ আমি ফটোওয়াকে আসা অনেক শিক্ষার্থীর ভেতর দেখতে পেয়েছি।

এখন তারা নিয়মিত ফটোগ্রাফির চর্চা চালিয়ে গেলে আশা করি ভবিষ্যতে ভালো মানের ফটোগ্রাফার হবেন। আমি আশা করবো, জেআরএন ভিজ্যুয়াল এরকম ইনিশিয়েটিভ ভবিষ্যতে আরো বাস্তবায়ন করবে। ফটোওয়াক অনুষ্ঠানটির সহযোগী আয়োজক হিসেবে ছিল 'ডেড এলিফ্যান্ট ফিল্মস'।

সাজিয়া আফরিন সৃষ্টি/এমএমএফ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]