ইয়োগা শেখার জন্য চালু হয়েছে অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২১ জুন ২০২১

বিশ্বস্বাস্থ্য সংস্থা, জাতিসংঘ ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এম ইয়োগা অ্যাপ (WHOmYOGA App)। এ অ্যাপটি সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে জাতির উদ্দেশে ভাষণ অনুষ্ঠানে লঞ্চ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, যোগব্যায়ামের যাবতীয় নিয়মাবলি ও পরামর্শ মিলবে এই অ্যাপে। বিশ্বজুড়ে যোগচর্চার প্রচলন বাড়াতে সাহায্য করবে অ্যাপটি।

অ্যান্ড্রয়েড ও আইফোনে পাওয়া যাবে এ অ্যাপ। খুবই হালকা অ্যাপ, ফলে স্মার্টফোনে সহজেই রান করবে। ডব্লিউএইচওইয়োগা অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করার পর গেট স্টারটেডে ক্লিক করুন।

ডব্লিউএইচওইয়োগা অ্যাপ আপনাকে প্রথমে শেখাবে এবং তারপর অনুশীলনের নির্দেশ দেবে। একটা করে ভিডিওতে পদ্ধতি দেখবেন, পর মুহূর্তে প্রাকটিসে ক্লিক করে ১০, ২০ ও ৪৫ মিনিটের জন্য টাইম সিলেক্ট করে অনুশীলন করবেন।

jagonews24

অ্যাপের মধ্যে লানিং সেশনের আওতায় আপাতত রয়েছে ১১টি ভিডিও। যার মধ্যে রয়েছে, Invocation, Neck Movements, Trunk Twisting, Tadasana, ardhachaktasana, shashakasana, Bhujangasana, Pavanamuktasana, Nadi shodhana, dharana & Dhyana, Closing Payers।

অ্যাপের স্ক্রিনে নিচের দিকে রয়েছে চারটি অপশন। যেমন- হোম, লানিং, প্রাকটিস এবং হেল্প। সময়ের ব্যবধানে আপাতত তিনটি প্রাকটিস সেশন আছে।

প্রয়োজনে প্রত্যেকটি ভিডিও অ্যাপের মধ্যেই ডাউনলোড করে রাখতে পারবেন। গর্ভবতী হলে ও দৈহিক কোনো সমস্যা থাকলে যোগ ব্যায়াম করার পর কোনো সমস্যার দায় নেবে না অ্যাপ কর্তৃপক্ষ। এমনটাই জানিয়ে দেয়া রয়েছে অ্যাপের নিয়মাবলিতে।

যোগব্যায়াম সম্পর্কিত কোনো প্রশ্ন থাকলে অ্যাপের মধ্যে কনেক্ট আস অপশনে মেইল আইডি দেয়া রয়েছে। সেখান থেকে জানা যাবে প্রশ্নের উত্তর।

এমএমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]