জানেন কি?

আইফোন বালিশের পাশে চার্জে দিয়ে ঘুমালে কী হয়?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ২০ আগস্ট ২০২৩

সারাক্ষণ মোবাইল ফোন ব্যবহার করছেন, শুয়ে বসে আরাম করে ফোনে সোশ্যাল মিডিয়া স্ক্রোল করছেন। বেশিরভাগ সময় বিছানায় শুয়ে ফোন ব্যবহার করেন এবং পাশেই চার্জ দিয়ে ঘুমিয়ে পড়েন। অনেকে চার্জে দিয়েও ফোনে ভিডিও দেখেন বা চ্যাটিং করেন।

তবে যারা এই কাজগুলো করেন তাদের জন্য সতর্ক বার্তা দিয়েছে অ্যাপল। আইফোন ব্যবহারকারীদের ফোন চার্জ করার সময় সেই ডিভাইসটি ব্যবহার করার বিষয়ে সতর্ক করা হয়েছে। এছাড়া আইফোন চার্জ করার সময় ব্যবহারকারীদের কখনো আইফোন নিজেদের কাছে না রাখার পরামর্শ দিয়েছে অ্যাপল।

আরও পড়ুন: আইফোনের ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখার উপায়

বিশেষ করে মোবাইলকে পাওয়ার অ্যাডাপ্টার বা ওয়্যারলেস চার্জারে রাখার সময়ও ঘুমবেন না। কারণ যখন ফোনটি পাওয়ার সোর্সের সঙ্গে সংযুক্ত থাকবে, তখন সেটিকে মাথার কাছেও রাখবেন না। এমনকি এগুলোকে কম্বল, বালিশের নিচে রাখবেন না।

কারণ এরই মধ্যে ডিভাইসটি বিভিন্নভাবে ব্যবহার করার ফলে অগ্নিকাণ্ডের বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে। এর মধ্যে সবচেয়ে বেশি এই ধরনের ঘটনা ঘটেছে আইফোন চার্জ দিয়ে ঘুমানোর সময়। এমনকি বৈদ্যুতিক শকও লাগতে পারে আপনার। তাই ভুলেও এই ধরনের কাজ করবেন না।

সংস্থাটি জানিয়েছে, ফোনটি চার্জে রাখাকালীন এটি ব্যবহার করা যাবে না। ডিভাইসটিকে তৃতীয় পক্ষের কোনো চার্জার বা অন্য কারও চার্জার ব্যবহার করবেন না। এতেও একই সমস্যা দেখা দিতে পারে। ভুলেও ফোনটি সারারাত চার্জ করবেন না। চার্জে ফোন রেখে গেম খেলবেন না বা ব্যবহার করবেন না। অনেক সময় ফোনে কথা বলতে বলতে চার্জ শেষ হয়ে গেলে, ফোনটিকে চার্জে রেখেই কথা বলেন। ভুলেও এটা করবেন না। যখন তখন ফোনটি বিস্ফোরিত হতে পারে।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।