নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা বাংলাদেশে


প্রকাশিত: ০৯:১৫ এএম, ২৯ মার্চ ২০১৫

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৫’ এবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের শতাধিক নগরীর মতো বাংলাদেশের ঢাকা ও চট্টগ্রামে আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ১০ থেকে ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে। পাশাপাশি অনলাইনে বসেও যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

এই আয়োজন প্রত্যক্ষভাবে দেখতে বাংলাদেশে আসবেন ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা এবং স্বনামধন্য বক্তা ও সংগঠক আলী লিওয়েলিন।

বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বাস্তবায়ন করবে বেসিস স্টুডেন্টস ফোরাম। এছাড়া সহযোগিতায় রয়েছে আইবিপিসি, ক্লাউডক্যাম্প ও মোবাইল মানডে। ঢাকায় অনুষ্ঠিত প্রতিযোগিতাটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও চট্টগ্রামের প্রতিযোগিতাটি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামে (আইআইইউসি) অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় আর্থ, আউটার স্পেস, হিউম্যান, রোবোটিক্সসহ ডজনখানেক সমস্যার সমাধান করবেন ডেভেলপার, ইঞ্জিনিয়ার, ডিজাইনারসহ বিভিন্ন পেশার অংশগ্রহণকারীরা।

প্রতিযোগিতায় নির্বাচিত অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়া বাংলাদেশ পর্বে নির্বাচিত চারটি দল নিউ ইয়র্কে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত হবে।

প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে অংশ নিতে আগামী ১ এপ্রিলের মধ্যে http://bit.ly/1GKxQN8 লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে। বিস্তারিত জানতে https://2015.spaceappschallenge.org/ সাইটে ভিজিট করতে হবে।

বিএ/আরআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]