গুগলে ‘ইডিয়ট’ খুঁজলে ট্রাম্প কেন আসে?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:২৩ এএম, ১৩ ডিসেম্বর ২০১৮

সার্চ ইঞ্জিনে ‘idiot’ লিখে ছবি খুঁজলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি দেখাচ্ছে গুগল। বিষয়টি যে এবারই প্রথম তা নয়। এর আগেও ‘ইডিয়ট’ লিখে সার্চ দিলে ডোনাল্ড ট্রাম্পের ছবি দেখাচ্ছিল গুগল। এখন আবারও এমনটা হচ্ছে।

এছাড়া ‘রিপাবলিকান পার্টি’ লিখে সার্চ দিলেও ‘টপ স্টোরিজ’-এ প্রথম শিরোনামের বক্তব্য ‘রিপাবলিকান পার্টিটাই আছে মিলিয়নেয়ার আর বিলিয়নেয়ারদের রক্ষা করতে’। তবে এমনটি কেন হচ্ছে? বিষয়টি নিয়ে মার্কিন প্রতিনিধিসভার হাউস কমিটিতে রিপাবলিকানদের কড়া অভিযোগ ও প্রশ্নের জবাব দিয়েছেন গুগল সিইও সুন্দর পিচাই।

তিনি জানান, তাদের সংস্থার (গুলল) রাজনৈতিক কোনো দলের প্রতি পক্ষপাত নেই। যে কারণে গুগল নিয়ে খুঁজলে গুগল সম্পর্কেই অনেক নেতিবাচক পাতা উঠে আসে।

তিনি ব্যাখা করে বুঝান, গুগলে খোঁজার কাজটা হয় পুরোপুরি যান্ত্রিক পদ্ধতিতে এবং সেই ব্যবস্থা বেশ মজবুত। কোনো ব্যক্তিবিশেষের পক্ষে এ প্রক্রিয়াতে হেরফের ঘটানোর সুযোগ নেই। কোনো বিশেষ সময়ে কোনো শব্দ বা শব্দগুচ্ছ দিয়ে কতবার খোঁজা হচ্ছে -এ বিষয়গুলো কত ওয়েব পাতায় আছে, গুগরের বাইরের সংস্থাগুলোর কাছে সেগুলোর রেটিং -এমন অনেক বিষয় বিচার করে গুগলের সার্চ ইঞ্জিন ওয়েব পাতা দেখায়।

সময়ের সঙ্গে সঙ্গে অনুসন্ধানের ফলও পাল্টাতে থাকে। কোনো বিষয় নতুন করে চর্চায় উঠে এলে পুরনো সেই প্রসঙ্গের পাতাগুলোই ভেসে ওঠে। ট্রাম্প ও রিপাবলিকান পার্টি নিয়ে বছরের গোড়ায় যে নেতিবাচক ফলগুলো দেখাচ্ছিল, এখন আবার তা সামনে আসছে। কারণ সেগুলো নিয়ে চর্চা হচ্ছে।

অন্যদিকে গুগল-প্লাসের ৫ কোটি ২৫ লাখ ব্যবহারকারীর তথ্য ফাসের কথা স্বীকার করেছে গুগল।

আরএস/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com