স্টার্টআপদের উন্নয়নে আরও ৫ সমঝোতা স্মারক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২১

দেশের বিভিন্ন অঞ্চলে স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে আরও পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিইএ) প্রকল্প।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিইএ প্রকল্পের সভাকক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

স্টার্টআপ রাজশাহী, স্টার্টআপ খুলনা, স্টার্টআপ চট্টগ্রাম, স্টার্টআপ কুমিল্লা ও স্টার্টআপ বরিশালের সঙ্গে আইডিইএ প্রকল্পের পাঁচটি পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এদের মধ্যে স্টার্টআপ রাজশাহী ও স্টার্টআপ বরিশালের সঙ্গে আইডিইএ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা এবং অন্য তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রকল্পের পক্ষে পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে সমঝোতা স্মারকগুলোতে স্বাক্ষর করেন।

স্টার্টআপ চট্টগ্রাম থেকে আরাফাতুল ইসলাম আকিব, স্টার্টআপ খুলনা থেকে মেহেদী হাসান, স্টার্টআপ রাজশাহী থেকে তাসনিম বিনতে শওকত, স্টার্টআপ কুমিল্লা থেকে মো. ফেরদৌস সায়েম ভূইয়া, স্টার্টআপ বরিশাল থেকে এ বি এম আনাস তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

আইডিইএ প্রকল্প স্টার্টআপদের কল্যাণে এবং দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইন্ডাস্ট্রিসহ উদ্যোক্তা ও উদ্ভাবকদের নিয়ে দেশব্যাপী কমিউনিটি গঠনে কাজ করে চলছে। এরই আলোকে চুক্তি স্বাক্ষরিত হলো।

চুক্তির আওতায় স্টার্টআপ কমিউনিটি ও আইডিইএ প্রকল্প যৌথভাবে বিভিন্ন ট্রেনিং, মেন্টরিং, কাম্পেইন ও অ্যাওয়ার্ডস প্রোগ্রাম, ফেলোশিপ, সেমিনার, গবেষণার কাজ করবে। যা উদ্যোক্তা সংস্কৃতি বিকাশের উদ্দেশে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করা। বাংলাদেশের ছড়িয়ে থাকা উদ্যোক্তাদের ব্যাপকভাবে উৎসাহিত করা।

এছাড়াও কমিউনিটিগুলো তাদের নিজস্ব এলাকায় স্টার্টআপ ইকোসিস্টেম তৈরিসহ উদ্যোক্তাদের জন্য সরকারের বরাদ্দকৃত কো-ওয়ার্কিং স্পেস তাদের নিজস্ব স্টার্টআপদের ব্যবহারের জন্য উদ্বুদ্ধ করবে।

এসএম/জেডএইচ/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]