ট্রিলিয়নার হলো টেসলা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২৭ অক্টোবর ২০২১

গত সোমবার (২৫ অক্টোবর) বাজারমূল্য ট্রিলিয়ন ডলারের মূলধন এখন টেসলার। সেদিক থেকে এখন ট্রিলিয়নার প্রতিষ্ঠান হওয়ার দ্বার পেরোলো বৈদ্যুতিক যান এবং ক্লিন এনার্জি ভিত্তিক পণ্য নির্মাতা সংস্থা টেসলা। বিশ্বে এই মাইলফলক পেরোনো পঞ্চম প্রতিষ্ঠান এটি।

এর আগে ট্রিলিয়ন ডলার পেরোনো প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে অ্যাপল, মাইক্রোসফট, অ্যামাজন ও গুগল। কয়েক মাস যাবত টেসলা বিশ্বের সবচেয়ে দামী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের খেতাব ধরে রেখেছিল, যদিও গাড়ির উৎপাদন সংখ্যায় ফোর্ড এবং জেনারেল মোটর্সের অবস্থান টেসলার ওপরে।

সম্প্রতি গাড়ি ভাড়া দেওয়ার প্রতিষ্ঠান হার্টজের কাছে এক লাখ গাড়ি বিক্রির চুক্তি প্রকাশ করে। এর পরই সোমবার এক লাফে টেসলার শেয়ার মূল্য সাড়ে ১২ ভাগের বেশি বেড়ে যায়। যার সরাসরি প্রভাব প্রতিষ্ঠানটির শেয়ারমূল্যে গিয়ে পড়ে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

বছরের পর বছর ধরে গাড়ির উৎপাদন বাড়ানোর জন্য ধুঁকেছে টেসলা। এমনকি অনেক বিনিয়োগকারীই ধরে নিয়েছিলেন প্রতিষ্ঠানটি সম্ভবত ব্যর্থ হবে। তবে, গত বছর উৎপাদন প্রক্রিয়ার ক্রমশ নিজেকে এগিয়ে নেয় বিলিয়নেয়ার ইলন মাস্কের নেতৃত্বাধীন প্রতিষ্ঠানটি এবং প্রথমবারের মতো লাভজনক হয়ে ওঠে, যার ফলে শেয়ারমূল্য ক্রমশ বাড়তে শুরু করে। শেয়ারের দাম বাড়ার পর প্রতিষ্ঠানটিতে ইলন মাস্কের শতকরা ২৩ ভাগ শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ২৩০ বিলিয়ন ডলার।

হার্টজের সঙ্গে চুক্তিটি বৈদ্যুতিক গাড়ির জগতে এ যাবতকালের সবচেয়ে বড় চুক্তি এবং একে দেখা হচ্ছে প্রতিষ্ঠানটির ওপর আস্থার প্রতীক হিসেবে। হার্টজ আগামী ১৪ মাসে এক লাখ মডেল থ্রি গাড়ির জন্য ৪২০ কোটি ডলার দেবে, যা প্রতিষ্ঠানটির বহরের প্রায় এক পঞ্চমাংশ। প্রতিষ্ঠানটি চার্জিং স্টেশনের একটি নেটওয়ার্কও তৈরি করবে বলে জানা গেছে।

সূত্র: বিবিসি

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]