ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার এখন আরও নিরাপদ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:৫৮ এএম, ২৫ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার দিনদিন আরও উন্নত হচ্ছে। ব্যবহারকারীদের নিরাপত্তা দিতে প্রায়শই বিভিন্ন আপডেট আনছে হোয়াটসঅ্যাপ। তাদের লক্ষ্য গ্রাকদের তথ্য আরও সুরক্ষিত করা। ব্যক্তিগত কাজের পাশাপাশি অফিসিয়াল কাজেও ব্যবহার হচ্ছে হোয়াটসঅ্যাপ।

শুধু স্মার্টফোনেই নয় ডেস্কটপেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন অনেকে। তবে অ্যান্ড্রয়েডে এই অ্যাপ ব্যবহারে যতখানি সুবিধা পাওয়া যায় ওয়েব ভার্সনে তা খুবই কম। এতে নিরাপত্তাও বেশ কিছুটা প্রশ্নের মুখে। কারণ মোবাইলের ক্ষেত্রে একাধিক সিকিউরিটি ফিচার থাকলেও হোয়াটসঅ্যাপ ওয়েবের ক্ষেত্রে তেমন কোনো সিকিউরিটি ফিচার ছিল না।

এবার সেই বিষয়টির কথা মাথায় রেখে নতুন আপডেট আনছে এই মেসেজিং ওয়েবসাইটটি। হোয়াটসঅ্যাপ ওয়েবের জন্য চালু হচ্ছে টু স্টেপ ভেরিফিকেশন (two step verification)। এরইমধ্যে এই ফিচারটি চালু করার প্রক্রিয়ায় রয়েছে। এই প্রক্রিয়ার মাধ্যমে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা ওয়েব ভার্সনে PIN অথবা email আইডি দিয়ে নিজের অ্যাকাউন্টটিকে আরও কঠোর নিরাপত্তা দিতে পারেন।

হোয়াটসঅ্যাপে যখন কেউ রেজিস্ট্রেশন করবেন তখন ৬ ডিজিট OTP চাওয়া হয়। এবার এর সঙ্গে একটি ব্যক্তিগত PIN সেট করতে হবে। আর সেই PIN দিয়েই হোয়াটসঅ্যাপের মাধ্যমে ঢোকা যাবে। তবে অন্য অ্যাকাউন্টের থেকে হোয়াটসঅ্যাপের টু স্টেপ ভেরিফিকেশন প্রসেস আরও সহজ করা হচ্ছে।

তবে কবে থেকে ফিচারটি পাবেন ব্যবহারকারীরা সেই বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। বর্তমানে হোয়াটসঅ্যাপে ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি ফিচার চালু হয়েছে। ফলে এখন যদি কেউ হোয়াটসঅ্যাপ ওয়েবে লগইন করতে চান তাহলে তার ক্ষেত্রে ওয়েবে লগইন করার আগে অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে। ফিঙ্গারপ্রিন্ট মিললে তবেই হোয়াটসঅ্যাপ ওয়েব চালু হবে।

অ্যাপের মাধ্যমেই টু স্টেপ ভেরিফিকেশন অন করা সম্ভব। হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে অ্যাকাউন্ট সেকশনের মাধ্যমে অ্যাপের জন্য টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারবেন।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]