ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে জি-মেইল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২৮ জুন ২০২২

ইন্টারনেট ছাড়া এখন এক মুহূর্তও চিন্তা করা যায় না। প্রযুক্তির সব কাজেই ইন্টারনেট অত্যাবশকীয়। হোক সেটা অফিসের কাজ কিংবা দূর দুরান্তে যোগযোগ করতে। তবে বিশ্বের সবথেকে জনপ্রিয় ই-মেইল পরিষেবা জি-মেইল ব্যবহারে লাগবে না ইন্টারনেট।

অফলাইনেই ব্যবহার করতে পারবেন জি-মেইল। এতদিন গুগলের এই ই-মেইল পরিষেবা ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশন ছিল বাধ্যতামূলক। এবার কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই জি-মেইলের মাধ্যমে ই-মেইল পাঠানো যাবে এবং পড়া যাবে।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ইন্টারনেট কানেকশন ছাড়া জি-মেইল ব্যবহার করবেন-

ইন্টারনেট কানেকশন ছাড়া জি-মেইল ব্যবহারের জন্য ব্রাউজার থেকে mail.google.com ওপেন করতে হবে। দ্রুত এই লিঙ্ক ওপেন করার জন্য ব্রাউজারে বুকমার্ক সেভ করতে পারেন। তবে শুধু গুগল ক্রোম ব্রাউজার থেকেই অফলাইনে জি-মেইল ব্যবহার করা যাবে।

অফলাইনে জি-মেইল ব্যবহার করতে প্রথমে ক্রোম ব্রাউজার ওপেন করে mail.google.com অথবা সেভ করা বুকমার্ক ওপেন করুন। এবার সেটিংসে গিয়ে অফলাইনে ক্লিক করুন। সেখানে পাবেন ‘এনাবেল অফলাইন মেইল’ অপশনে ক্লিক করুন। এবার আপনি আপনার জি-মেইল অ্যাকাউন্ট অফলাইনেও ব্যবহার করতে পারবেন।

তবে অফলাইনে ই-মেইলের রিপ্লাই দেওয়া গেলেও তা আউটবক্সে সেভ হবে। পরে ডিভাইস সক্রিয় ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে সেই ই-মেইল পাঠানো হবে।

সূত্র: ইকনোমিক টাইমস

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]