অ্যান্ড্রয়েডের ফিচার ডেস্কটপে আনলো হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৬ পিএম, ২৩ মার্চ ২০২৩

প্রতিনিয়ত আপডেট হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এবার নতুন এক ফিচার যুক্ত হলো হোয়াটসঅ্যাপ ওয়েবে। এতদিন যেই সুবিধা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পেতেন এখন সেটি ডেস্কটপেও পাবেন ব্যবহারকারীরা।

এখন হোয়াটসঅ্যাপ ওয়েবে ৮ জন একসঙ্গে ভিডিও কল এবং একসঙ্গে অডিও কলে যুক্ত হতে পারবেন ৩২ জন। যদিও অ্যান্ড্রয়েডে বর্তমানে ৩২ জন ভিডিও কলে যুক্ত হতে পারেন। এখন থেকে যে কোনো মিটিং বা আড্ডার জন্য আপনার ডেস্কটপ থেকেই গ্রুপ কল করতে পারবেন।

মূলত জুম, গুগল মিটের মতো গ্রুপ কলিং অ্যাপগুলোকে টেক্কা দিতেই এই ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ। বেশ কয়েকদিন আগেই এই ফিচার আনার ঘোষণা দিয়েছিল হোয়াটসঅ্যাপ। করোনাকালীন অনলাইন মিটিং বা ক্লাসের জন্য গুগল মিট ও জুম প্ল্যাটফর্ম দুটি জনপ্রিয় হয়ে ওঠে সারাবিশ্বে। তাইতো হোয়াটসঅ্যাপ গুগল মিট ও জুমকে টেক্কা দিতে নতুন ফিচার নিয়ে এসেছে। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এখন ব্যবহারকারীকে কলও শিডিউল করতে দেবে।

অফিশিয়াল মিটিং হোক বা অন্য কোনো দরকার, কনফারেন্সিং কলের আয়োজন করা যাবে হোয়াটসঅ্যাপেও। হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট রয়েছে, এমন যে কাউকে লিংক পাঠিয়ে সেই কলে আমন্ত্রণও জানানো যাবে। আর সেই লিংকের মাধ্যমে যে কোনো সময় যে কেউ সেই কনফারেন্স কলে যোগ দিতে পারবেন।

ভিডিও কলিংয়ের জন্য যে কল লিংকটি তৈরি হবে, সেটি ২২টি ক্যারেক্টরে তৈরি একটি ইউনিক ইউআরএল হবে, যার মাধ্যমে ভিডিও কনফারেন্স কলে যোগ দিতে পারবেন ব্যবহারকারীরা। সেই লিংকটি লং ভ্যালিডিটি সম্পন্ন হতে চলেছে। অর্থাৎ অনেকদিন পর্যন্ত অনেকবার ব্যবহার করা যাবে একই লিংক।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের ছবি থেকে লেখা কপি করা যাবে

শুরুতে এই সুবিধা অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য এলেও এখন ডেস্কটপ বা ওয়েব ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। খুব শিগগির এই ফিচার চালু করা হবে বলেই এক ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন মেটার সিইও মার্ক জাকারবার্গ।

সূত্র: টেক ক্রাঞ্চ

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।