গুগল ডুডলে লিপ ডে উদযাপন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

বিশেষ কোনো দিন, বিশেষ কোনো ব্যক্তি কিংবা আবিষ্কার নিয়ে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে সঙ্গতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে গুগল, তাকেই বলা হয় ডুডল। তারই ধারাবাহিকতায় আজ লিপ ইয়ার অর্থাৎ ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি দিনেও দৃষ্টিনন্দন ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন।

চার বছরে একবার দেখতে পাওয়া ২৯ ফেব্রুয়ারি নিয়ে আজ বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। এককথায় লিপ ডে উদযাপন করছে গুগল। আজ ২৯ ফেব্রুয়ারি, যার কারণে ২০২৪ সালকে বলা হয় লিপ ইয়ার, যা চার বছরে একবার আসে। আজকের দিনটি উদযাপন করার জন্য ডুডল তৈরি করেছে গুগল।

আরও পড়ুন
• গুগল ডুডলে থার্টি ফার্স্ট উদযাপন 

গুগলের তৈরি লিপ ডে ডুডলে ফেব্রুয়ারির ২৯ তারিখটিকে একটি ব্যাঙের সঙ্গে তুলনা করা হয়েছে। ডুডলে ২৮ এক জায়গায় স্থির হয়ে বসে আছে, অন্যদিকে পুকুরের মতো তৈরি এই ডুডলে ব্যাঙের রূপে ২৯ লাফ দিয়ে আসছে আর চলে যাচ্ছে। ডুডলে ক্লিক করলে আজকের দিন অর্থাৎ লিপ ডে বা লিপ ইয়ার সম্পর্কিত সব তথ্য পাওয়া যাচ্ছে।

প্রতি ৪ বছরে বার্ষিক ক্যালেন্ডারে ১ দিন বেড়ে ৩৬৫ দিনের পরিবর্তে হয় ৩৬৬ দিন, এই বছরটিকে বলে অধিবর্ষ বা লিপ ইয়ার। সূর্যের চারদিকে ঘুরতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন এবং প্রায় ৬ ঘন্টা। এই অতিরিক্ত ৬ ঘন্টার সঙ্গে চার বছর যুক্ত করে হয় ২৪ ঘন্টা অর্থাৎ ১ দিন। তাই প্রতি ৪ বছরে এই ১ দিন যুক্ত করে পালন করা হয় লিপ ইয়ার। আজ চাইলে বিশেষ কোনো ভাবে উদযাপন করতে পারেন দিনটি। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে পারেন মনের কথা। যা চার বছর পর আবার মনে করিয়ে দেবে ফেসবুক।

আরও পড়ুন
• গুগল ডুডলে পানিপুরি 
• গুগল ডুডলে বিশ্ব ধরিত্রী দিবস 

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।