বিদেশ ভ্রমণে এ বছর অংশ নিতে পারেন ৮ উৎসবে

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ১৬ জানুয়ারি ২০২৪

বিশ্ব ভ্রমণের ইচ্ছা সবার মনেই আছে, তবে সবার পক্ষে তো আর তা সম্ভব নয়। তবে যারা নতুন বছর বিভিন্ন দেশ ভ্রমণের কথা ভাবছেন, তারা চাইলে বিদেশ ভ্রমণের পাশাপাশি কয়েকটি দুর্দান্ত ইভেন্টেও অংশ নিতে পারেন।

চলতি বছরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এমন কয়েকটি ইভেন্ট বা উৎসব, যেগুলোতে অংশ নিতে আপনি ঘুরে আসতে পারেন অস্ট্রেলিয়া, আমেরিকা, যুক্তরাজ্য, ফিনল্যান্ড, ফ্রান্স, তুরস্কসহ আরও বিভিন্ন দেশে। চলুন জেনে নেওয়া যাক এসব দেশে কোন কোন ইভেন্ট হতে চলেছে ও সেগুলোর বিশেষত্বই বা কী?

আরও পড়ুন: শীতে হিমাচল ভ্রমণে ঘুরে দেখুন জনপ্রিয় ৬ স্পট

সিডনি গে অ্যান্ড লেসবিয়ান মার্ডি গ্রাস
সিডনি, অস্ট্রেলিয়া (১৬ ফেব্রুয়ারি-৩ মার্চ)

ফেব্রুয়ারি মাসের শেষে দিকে যদি আপনি অস্ট্রেলিয়া ভ্রমণে যান ও কিছুদিন সেখানে থাকেন, তাহলে অংশ নিতে পারেন ‘সিডনি গে অ্যান্ড লেসবিয়ান মার্ডি গ্রাস’ উদযাপনে।

১৯৭৮ সালে মার্ডি গ্রাসের মাধ্যমে প্রতিষ্ঠা পেয়েছিল লেসবিয়ানদের এই উৎসব। এলজিবিটিকিউ+ সম্প্রদায় একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই উৎসব উদযাপন করে।

একই সঙ্গে অন্যদেরকেও তাদের এই উৎসবে যোগ দিতে উৎসাহিত করে তারা। তবে এই উৎসবে অতিরঞ্জিত কিছু করা নিষিদ্ধ।

আরও পড়ুন: ঢাকার আশপাশে কোথায় গিয়ে দেখবেন সরিষা ক্ষেত?

আপফেস্ট
ব্রিস্টল, যুক্তরাজ্য (৫ মে)

আপফেস্ট হলো বৃহত্তম একটি স্ট্রিট-আর্ট ফেস্টিভ্যাল। যুক্তরাজ্যের ব্রিস্টলে অনুষ্ঠিত এই উৎসবে শত শত স্থানীয় ও আন্তর্জাতিক শিল্পী পেইন্টিং সেশনে অংশ নেন।

যদিও এই উৎসবে অংশ নিতে পেশাদার অভিজ্ঞতার প্রয়োজন নেই। এতে যোগ দিলে আপনিও প্রচুর স্প্রে-পেইন্টিং ওয়ার্কশপ ও ম্যুরাল রয়েছে।

জঙ্গল আল্ট্রা
মানু জাতীয় উদ্যান, পেরু (২-১০ জুন)

১৪৩ মাইল ঘন অ্যামাজন রেইন ফরেস্টের মধ্যে ম্যারাথন দৌড় প্রতিযোগিতার এই উৎসবে আপনিও যোগ দিতে পারেন। এটিই হয়তো সবচেয়ে কঠিন আল্ট্রাম্যারাথনগুলোর মধ্যে একটি। এ ধরনের ভূ-খণ্ডে ম্যারাথন দৌড়ের জন্য স্থিতিস্থাপকতা ও সংকল্প প্রয়োজন।

আরও পড়ুন: মেঘালয় ভ্রমণে কোন কোন স্পট ঘুরে দেখবেন?

লাকিয়া-জুকোলা ওরিয়েন্টিয়ারিং রিলে
কাউহাভা, ফিনল্যান্ড (১৫-১৬ জুন)

অ্যাডভেঞ্চারপ্রিয়দের জন্য ‘লাকিয়া-জুকোলা ওরিয়েন্টিয়ারিং রিলে’ উৎসবটি হতে পারে বেশ চ্যালেঞ্জিং। এটি বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ওরিয়েন্টিয়ারিং চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি।

ফিনল্যান্ডের সবচেয়ে আকর্ষণীয় এই উৎসবে অংশ নেন হাজার হাজর মানুষ। একেক টিমে ৬ জন সদস্য থাকেন, যারা বিভিন্ন ম্যাপ অনুসরণ করে জঙ্গলে গুপ্তধন উদ্ধার করেন কিংবা খেলার রুলস অনুযায়ী একেকটি টাস্ক কমপ্লিট করেন।

আরও পড়ুন: সুসং দুর্গাপুর ভ্রমণে কী কী দেখবেন?

২৯০২৯ এভারেস্টিং
উত্তর আমেরিকা (জুন-অক্টোবর)

জুন থেকে অক্টোবর মাস যদি আপনি উত্তর আমেরিকা ভ্রমণে যান, আর আপনিও যদি একজন এভারেস্টপ্রেমী হন তাহলে অংশ নিতে পারেন ‘২৯০২৯ এভারেস্টিং’ প্রোগ্রামে।

৩৬ ঘণ্টার মধ্যে ২৯০২৯ ফুট উচ্চতায় ওঠার চ্যালেঞ্জ নিতে এই উৎসবে যোগ দেন অনেকেই। সান ভ্যালি, জ্যাকসন হোল, স্নোবাসিন, হুইসলার ও মন্ট-ট্রেমব্লান্ট এই পাহাড়গুলো জয় করার মাধ্যমেই ‘২৯০২৯ এভারেস্টিং’ উৎসবটি উদযাপিত হয়।

বসফরাস ক্রস-কন্টিনেন্টাল সাঁতার
ইস্তাম্বুল, তুরস্ক (আগস্ট)

তুরস্কের বসফরাস প্রণালী প্রাচীনকাল থেকেই একটি গুরুত্বপূর্ণ সামুদ্রিক বাণিজ্য পথ। আজ এটি বিশ্বের ব্যস্ততম শিপিং চ্যানেলগুলোর মধ্যে একটি। তবে প্রতিবছর তিন দিনের জন্য এই সামুদ্রিক বাণিজ্য পথ বন্ধ থাকে।

আরও পড়ুন: শীতের রাতে ক্যাম্পিং করতে যান বাঁশবাড়িয়া সমুদ্রসৈকত

এর কারণ হলো ২০০০ এরও বেশি অংশগ্রহণকারীরা এর গুরুত্বপূর্ণ ক্রস-মহাদেশীয় সাঁতারে যোগ দেন। প্রবেশকারীরা ১১ মাইলের যাত্রায় ইউরোপ থেকে এশিয়ায় পাড়ি দেয়। চাই তুরস্কে গিয়ে আগস্টে আপনিও দেখতে পারেন এই সাঁতার প্রতিযোগিতা।

বিএ ট্যাঙ্গো বিশ্বকাপ
বুয়েনস আয়ার্স, আর্জেন্টিনা (আগস্ট-সেপ্টেম্বর)

আর্জেন্টিনা হলো ট্যাঙ্গোর পূর্বপুরুষের বাড়ি ও এর রাজধানী, যেখানে নাচের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার পাশাপাশি নাচ ও ওয়ার্কশপেও (নতুনদের স্বাগত জানানো হয়) আপনি অংশ নিতে পারবেন সেখানে। দুই সপ্তাহ ধরে সেখানে উন্মুক্ত মঞ্চে নাচ-গানের নানা ধরনের অনুষ্ঠান ও ওয়ার্কশপ অনুষ্টিত হয়।

ডাকিয়া ইউটিএমবি মন্ট-ব্ল্যাঙ্ক ট্রেইল রানিং
চ্যামোনিক্স, ফ্রান্স (২৬ আগস্ট-১ সেপ্টেম্বর)

ক্রীড়াবিদদের জন্য এই ইভেন্ট যেন উৎসবের মতোই। ট্রেইল রানাররা এতে অংশ নেন। এই দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদেরকে খাড়া পাহাড়ে দৌড়ে ওঠার চ্যালেঞ্জ গ্রহণ করতে হয়ে।

আরও পড়ুন: বিশ্বের একমাত্র দশ তারকা হোটেল

যদি কোনো প্রতিযোগী ২০০ মাইল দৌড়ে ২৫ হাজার মিটার উচ্চতায় উঠতে পারেন ও আয়োজকদের দৌড়ের সীমারেখা অতিক্রম করেন, তাহলে তাকে ‘জীবনকালের দুঃসাহসিক’ বলে অভিহিত করা হয় তার সাহসের জন্য।

রাইড আফ্রিকা কেনিয়া: মারা কলিং
রিফ্ট ভ্যালি, কেনিয়া (১৫-২২ নভেম্বর)

সাইকেল চালাতে যারা পছন্দ করেন, তারা কেনিয়া গিয়ে বিশাল এই উৎসবে অংশ নিতে পারেন। এক্ষেত্রে আগ্রহীদেরকে নাকুরু হ্রদ থেকে মাসাই মারা পর্যন্ত ৩১০ মাইল ৭ দিনের মধ্যে পাড়ি দিতে হবে।

৭ দিনের পথটিতে ৬০ জন সাইকেল আরোহীকে লেক এলিমেন্টাইটা, লেক নাইভাশা, হেলস গেট ও নারোকের মধ্য দিয়ে যেতে হয়। এটি চাইল্ড.অর্গ দাতব্য সংস্থার জন্য তহবিল সংগ্রহের জন্য অনুষ্ঠিত হয়, যা দেশে নবজাতকের যত্নে সহায়তা করে।

কেনিয়ান ওয়াইল্ডলাইফ সার্ভিসের সঙ্গে একযোগে চালানো হয় ইভেন্টটি। এতে আপনি প্রচুর সংখ্যক প্রাণী দেখতে পারবেন।

সূত্র: ন্যাশনাল জিওগ্রাফি

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।