ইস্তাম্বুলে বর্ণিল টিউলিপের সৌন্দর্যে বিমোহিত পর্যটকরা

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা তুরস্ক থেকে ফিরে
প্রকাশিত: ০৯:৫১ এএম, ০৩ মে ২০১৯

তুরস্কের ইস্তাম্বুলে ঐতিহাসিক ব্লু মসজিদের সামনে বিশাল বড় সাইনবোর্ডে ইংরেজি ও তুর্কি ভাষায় লেখা রয়েছে ‘দি লার্জেস্ট কার্পেট অব টিউলিপ অব দি ওয়ার্ল্ড ইন সালতানাত। একটু সামনে এগিয়ে যেতেই বর্ণিল টিউলিপ ফুলের কার্পেট দেখে দুচোখ বিস্ময়ে ছানাবড়া।

tulip

এতদিন বই পুস্তক কিম্বা টেলিভিশনে টিউলিপ ফুল দেখেছি। কিন্তু বাস্তবে হলুদ, লাল, সাদা ও মেরুনসহ নানা রংয়ের টিউলিপ ফুলের কার্পেট এতটা সুন্দর তা চোখে না দেখলে বিশ্বাস করা দায়। টিপলিপ ফুলের কার্পেট দেখতে ও ক্যামেরায় স্মৃতি ধরে রাখতে পর্যটকদের ভিড় দেখা যায়। পর্যটকদের সুষ্ঠুভাবে টিউলিপ ফুল দেখার সুযোগ করে দিতে দুপাশে উচু মঞ্চ তৈরি করা হয়েছে। পর্যটকরা সিঁড়ি বেয়ে উপরে উঠে ইচ্ছামতো ছবি তুলছে। অদূরেই পুলিশ দাঁড়িয়ে পাহারা দিচ্ছেন। কেউ কাছে যেতে চাইলে ইশারায় মঞ্চের ওপর উঠতে বলছেন।

tulip

টিউলিপ তুরস্কের জাতীয় ফুল। এপ্রিলে এ ফুল ফোটে। টার্কিশ এয়ারলাইন্সের আমন্ত্রণে ৯ সদস্যের মিডিয়া টুরের সদস্য হিসেবে তুরস্কের ইস্তাম্বুলে টিউলিপ ফুল দর্শনের সুযোগ মেলে।

tulip

সরেজমিন ইস্তাম্বুলের বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে পথেঘাটে নানা রং ও বর্ণের টিউলিপ ফুল ফুটে আছে। টার্কিশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (বাংলাদেশ) ইমরাহ কারকা জানান, তুরস্কে মোট চারটি ঋতু। এপ্রিল ও মে মাসে টিউলিপ ফুল ফুটে। এ সময় আবহাওয়া খুবই ভালো থাকে। না গরম না ঠাণ্ডা।

tulip

তিনি জানান, প্রতি বছর ইস্তাম্বুলে আন্তর্জাতিক টিউলিপ উৎসব হয়। বিশ্বের বিভিন্ন দেশের পর্য়টকরা এ সময় টিউলিপ ফুলের সৌন্দর্য উপভোগ করতে ইস্তাম্বুলে ছুটে আসেন বলে জানান তিনি।

এমইউ/এএইচ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com