রেল স্টেশনে চড়ুই পাখি দেখতে মানুষের ভিড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০৭ অক্টোবর ২০১৯

দিনাজপুর রেলওয়ে স্টেশন। এখানে ২৪ ঘণ্টা মানুষের আনাগোনা লেগেই থাকে। মানুষের এই কোলাহল শুধু ট্রেনে ওঠার জন্য নয়। মানুষ ভিড় করে থাকে মূলত পাখি দেখার জন্য। স্টেশনের যে দিকেই তাকাবেন, সব গাছে চড়ুই পাখি কিচিরমিচির করছে। পাখিদের কিচিরমিচির আর উড়ে বেড়ানোর দৃশ্য দেখতে প্রতিদিন অসংখ্য মানুষ এখানে ভিড় জমান।

দিনাজপুর রেল স্টেশনে প্রবেশ করতেই চোখে পড়বে ডাউয়া, বকুল, আম ও আতাসহ বিভিন্ন প্রজাতির গাছ। বিকেল হলেই ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করে চড়ুই পাখি। পাখির কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে ওঠে স্টেশন এলাকা।

bird-in-

এ পাখি দেখার জন্য প্রতিদিন রেলের যাত্রীসহ শহরের মানুষ এসে ভিড় জমান। এখানে কেউ পাখি শিকার বা পাখিকে ঢিল ছুঁড়তে পারেন না। কেউ চেষ্টা করলেও স্টেশনের নিরাপত্তাকর্মী, দোকানদার, কুলি, হকাররা বাধা দেন। তাই গাছে গাছে ভরে থাকে চড়ুই পাখি।

bird-in-

রেলগেটের বন্ধু পত্রিকা এজেন্সির মালিক আমিনুল ইসলাম, সংবাদপত্র হকার্স সমিতির সাবেক সাধারণ সম্পাদক মো. রাজু ও বর্তমান যুগ্ম সম্পাদক মো. রুবেল ইসলাম জানান, কয়েক বছর ধরে স্টেশনের গাছগুলোতে চড়ুই পাখি আসছে। পাখিগুলো বিকেল হলেই আসে। ভোর হলে আহারের সন্ধানে চলে যায়।

bird-in-

পাখিগুলোর নিরাপত্তায় এগিয়ে এসেছে জিআরপি পুলিশ, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী ও দোকানদারসহ স্থানীয়রা। জিআরপি থানার ওসি মো. গোলজার হোসেন জানান, পাখিদের যাতে কেউ ক্ষতি করতে না পারে সে ব্যাপারে দৃষ্টি রাখছেন। বিকেল হলেই পাখির কিচিরমিচির শব্দ মানুষের হৃদয় ছুঁয়ে যায়। তাই স্থানীয়সহ আগতদেরও সহযোগিতা চান তিনি।

এমদাদুল হক মিলন/এসইউ/জেআইএম