গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত ইডেন ও ঢাকা কলেজ

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাকা কলেজ
প্রকাশিত: ১২:১৪ পিএম, ১৯ নভেম্বর ২০২২
সমাবর্তন উপলক্ষে গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত ঢাকা কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হচ্ছে আজ। সমাবর্তনকে ঘিরে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে গ্র্যাজুয়েটদের মধ্যে উচ্ছ্বাস বিরাজ করছে। সমাবর্তনে অংশ নিতে আসা ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে এই দুই ক্যাম্পাস।

শনিবার (১৯ নভেম্বর) সকাল থেকেই ঢাকা কলেজ ও ইডেন কলেজ ক্যাম্পাসে আসতে শুরু করেন গ্র্যাজুয়েটরা। সবাই গাউন, টুপি পরে ব্যস্ত ছবি তোলার কাজে ৷ দিনটিকে স্মরণীয় করে রাখতে সবাই নিজেদের মতো করে আনন্দ করছেন। অনেকেই আবার মা-বাবাকে সঙ্গে নিয়ে এসেছেন। বাবা-মাকে গাউন, টুপি পরিয়ে ছবি তুলছেন অনেকে। কেউবা উপরে টুপি ছুড়ে নিজেকে ফ্রেমবন্দি করছেন।

সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী ইফরাত জাহান সুমি বলেন, নিজেকে অনেক ভাগ্যবান মনে হচ্ছে ৷ জীবনের অনেক চড়াই উৎরাই পেরিয়ে গ্র্যাজুয়েশন শেষ করেছি। বন্ধুদের সঙ্গে আনন্দেই কাটাচ্ছি।

সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থী সোলাইমান হোসেন বলেন, জীবনে এই পর্যন্ত আসার পেছনে সব থেকে বেশি অবদান আমার বাবা-মায়ের। তাই বাবা-মাকে সঙ্গে নিয়েই এসেছি। অনেক ভালো লাগছে।

dk0

এবারের সমাবর্তনে অংশগ্রহণের জন্য মোট ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে মোট ২২ হাজার ২৮৭ জন গ্র্যাজুয়েট ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ ভেন্যুতে এবং সাত হাজার ৭৯৬ জন ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নিচ্ছেন।

সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটদের মধ্যে ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্রাজুয়েটরা (১ নম্বর ভেন্যু) ঢাকা কলেজ ক্যাম্পাসে অংশ নিচ্ছেন। এছাড়া ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা (২ নম্বর ভেন্যু) ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে সমাবর্তনের অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

নাহিদ হাসান/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।