জাবি ভিসি অবরুদ্ধ, দু’পক্ষের মুখোমুখি অবস্থান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:০৭ এএম, ০৫ নভেম্বর ২০১৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে তার বাসভবন অবরোধ করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। উপাচার্যের বাসভবনের সামনে পাল্টা অবস্থান নিয়েছেন তার সমর্থক শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা।

সোমবার সন্ধ্যা ৭টার দিকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপাচার্যের বাসভবন অবরোধ করেন। এ ছাড়া পুরাতন প্রশাসনিক ভবনের সামনের ‘উপাচার্য অপসারণ মঞ্চ’ এখন উপাচার্যের বাসভবনের সামনে স্থানান্তর করেছেন তারা।

যেকোনো ধরনের সহিংসতা এড়াতে ও নিরাপত্তা নিশ্চিতে উপাচার্যের বাসভবনের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অন্যদিকে উপাচার্যের বাসভবন অবরোধের আগেই সেখানে অবস্থান নেন প্রক্টরিয়াল বডি ও উপাচার্য সমর্থক শিক্ষকেরা।

উপাচার্যকে অবরুদ্ধের বিষয়ে চলমান আন্দোলনের সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘আমরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছি। তিনি অপসারিত না হওয়া পর্যন্ত এখানে অবরোধ চলবে।’

উপাচার্যের সমর্থকদের অবস্থানের বিষয়ে তিনি বলেন, কোনো আন্দোলনেই আমরা এমন পরিস্থিতি দেখিনি। আমরা লক্ষ্য করেছি, দুর্নীতিবাজ উপাচার্য শুধু শিক্ষকদের নয় নিজের স্বার্থে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা এবং কর্মচারীদেরও ব্যবহার করছেন। তিনি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের মুখোমুখি অবস্থানে দাঁড় করিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ অবস্থান চাই। সেই জায়গা থেকে আন্দোলনকারীদের সরে যাওয়ার আহ্বান জানাচ্ছি।’

ফারুক হোসেন/এমআরএম

টাইমলাইন  

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com