সম্মেলনের ২ বছরেও হয়নি ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাকা কলেজ
প্রকাশিত: ১০:০৯ এএম, ২৪ জুলাই ২০২১

সম্মেলনের দুই বছর পার হলেও রাজধানীর ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের কমিটি এখনো হয়নি। ২০১৯ সালের সালের ২৪ জুলাই ইডেন কলেজের অডিটোরিয়ামে ছাত্রলীগের ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ছাত্রলীগের তৎকালীন সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী উপস্থিত ছিলেন।

সম্মেলন শেষে কমিটি ঘোষণার ব্যাপারে সবাই আশাবাদী হলেও পরে কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়ে দেন তৎকালীন কেন্দ্রীয় নেতারা। এরপর দুই বছর পার হলেও হয়নি ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি।

২০১৬ সালের ১ নভেম্বর তাছলিমা আক্তারকে আহ্বায়ক করে ১৫ জন যুগ্ম-আহ্বায়ক এবং ৪৩ জন সদস্য নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করে কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। এরপর প্রায় পাঁচ বছর ধরে এই আহ্বায়ক কমিটি দিয়েই চলছে ইডেন কলেজ ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম। দীর্ঘদিন কমিটি না হওয়ায় অনেকের মধ্যে হতাশা বেড়েছে। এছাড়াও অনেকে রাজনীতি ছেড়ে বিয়ে করে সংসারী হয়েছেন। এতো দীর্ঘ সময় কমিটি না হওয়ায় শিক্ষার্থীরা রাজনীতিতে আগ্রহ হারাচ্ছে বলে মনে করছেন বর্তমান ও সাবেক অনেক নেতা।

ইডেন কলেজ ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক তামান্না জেছমিন রিভা বলেন, ছাত্রলীগের বর্তমান কেন্দ্রীয় কমিটি দায়িত্ব নেয়ার পরপরই করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রম শেষ হলে হয়তো শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম শুরু হলেই আমাদের কমিটি দেয়া হবে বলে আমরা আশাবাদী।

ইডেন কলেজ ছাত্রলীগের আহ্বায়ক কমিটির সদস্য নুজহাত ফারিয়া রোকসানা বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে ক্যাম্পাস বন্ধ। আমাদের (ছাত্রলীগ) অনেক নেতাকর্মী আছেন, যারা কষ্ট করে রাজনীতি করছেন, ক্যাম্পাস বন্ধ থাকায় ঢাকায় থাকতে পারছেন না। আর এটা তো একটা বৈশ্বিক সমস্যা। আমরা আশ্বাস পেয়েছি যে, পরিস্থিতি স্বাভাবিক হলে যখন ক্যাম্পাস খুলবে তখন কমিটি দেয়া হবে। আমরা চাই, আমাদের একটা পূর্ণাঙ্গ ও সুষ্ঠু কমিটি হোক।

jagonews24

এ বিষয়ে জানতে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা রিসিভ করেননি।

তবে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মহিউদ্দিন শিকদার লিপু বলেন, ইডেন কলেজ ছাত্রলীগের সম্মেলন সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ভাই নেতৃত্বে থাকতে হয়েছিল। একটি প্রেক্ষাপটে উনাদেরকে সংগঠন থেকে অব্যাহতি দিয়ে বর্তমান দুজনকে প্রথমে ভারপ্রাপ্ত এবং পরে ভারমুক্ত করে দায়িত্ব দেয়া হয়।

তিনি আরও বলেন, তারা দু’জন নেতৃত্বে আসার পরপরই বিভিন্ন ইউনিটে নতুন কমিটি- বিশেষ করে সম্মেলন হয়ে যাওয়া ঢাকার চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের কমিটি গঠনের ব্যাপারে উদ্যোগ গ্রহণ করে প্রার্থী যাচাই-বাছাইয়ের কাজ শুরু হয়। কিন্তু বৈশ্বিক মহামারি করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সেটা সম্পন্ন করা সম্ভব হয়নি। আর ক্যাম্পাসগুলো যেহেতু বন্ধ সেহেতু সেখানে এখনই কমিটি দেয়ার তেমন যৌক্তিকতা নেই। ক্যাম্পাসগুলো খুললে এসব কমিটির বিষয়ে সিদ্ধান্ত আসবে বলে জানান তিনি।

নাহিদ হাসান/এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]