সাত কলেজে ভর্তিতে এক লাখের বেশি আবেদন

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ০২ আগস্ট ২০২২
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ১ লক্ষ ৪ হাজার ৩৬৫ শিক্ষার্থী আবেদন করেছেন। গত ১৫ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত এ আবেদন চলমান ছিলো।

মঙ্গলবার (২ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো.মোস্তাফিজুর রহমান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ব্যাংকে বা পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ফি পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ সমন্বয় হলে পরিমাণ আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

তিনি বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষে সাত কলেজে বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য নির্ধারিত সময় অর্থাৎ গত মাসের ১৫ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত মোট ১ লক্ষ ৪ হাজার ৩৬৫টি আবেদন জমা হয়েছে। এরমধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৯ হাজার ৫৯১টি, বাণিজ্য অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ২৬ হাজার ১৪৭টি এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৩৮ হাজার ৬২৭টি আবেদন জমা পড়েছে।

তবে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে গেটওয়েতে পেমেন্ট নিশ্চিত হওয়ার পর এর সংখ্যা বাড়তে পারে বলেও জানান তিনি।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা আগামী ১২ আগস্ট, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা ১৯ আগস্ট এবং বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা ২৬ আগস্ট অনুষ্ঠিত হবে৷

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঢাকার সাতটি ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজ গুলো হল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। অধিভুক্তির পর থেকে এসব কলেজে শিক্ষার্থী ভর্তি, পরীক্ষা কার্যক্রম, প্রশ্ন প্রণয়ন সহ সবধরনের একাডেমিক কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

নাহিদ হাসান/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।