তিন মাসে ৪ প্রত্ননিদর্শন সংগ্রহ বরেন্দ্র গবেষণা জাদুঘরের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৪ আগস্ট ২০২২

তিন মাসে নতুন চারটি প্রত্ননিদর্শন সংগ্রহ করেছে রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘর। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন স্থান থেকে এই নিদর্শনগুলো সংগ্রহ করা হয়।

শনিবার (১৩ আগস্ট) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।

প্রত্ননিদর্শনগুলোর মধ্যে রয়েছে কালো পাথরের স্তম্ভ, ধূসর বেলে পাথরের কথিত গণেশ মূর্তি, পিতলের গণেশ মূর্তির তিনটি খণ্ডাংশ ও একটি কালো পাথরের বিষ্ণুমূর্তি।

কালো পাথরের স্তম্ভটি চলতি বছরের ৩ এপ্রিল রাজশাহীর বাগমারা থেকে, ধূসর বেলে পাথরের গণিশ মূর্তিটি ১১ মে গোদাগাড়ি থেকে, পিতলের গণেশ মূর্তির খণ্ডাংশটি ৫ জুন চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট থেকে এবং কালো পাথরের বিষ্ণুমূর্তিটি ২৮ জুন নওগাঁর ধামইরহাট থেকে সংগ্রহ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী শহরে স্থাপিত বাংলাদেশের প্রথম জাদুঘর। এটি প্রত্ন সংগ্রহে সমৃদ্ধ। এই প্রত্ন সংগ্রহশালাটি ১৯১০ সালে ব্যক্তিগত উদ্যোগে স্থাপিত হয়েছিল। বর্তমানে এটি পরিচালনার দায়িত্বে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

মনির হোসেন মাহিন/এসআর

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।