‘ইয়ুথ ওয়াটার ফেলোশিপ’ পেলেন শাবিপ্রবির সরোয়ার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ১৬ আগস্ট ২০২২

‘ইয়ুথ ওয়াটার ফেলোশিপ’ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. সরোয়ার জামান।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে সিইপি বিভাগের অধ্যাপক এবং ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থী সরোয়ার জামানের মেন্টর ড. আবু ইউসুফ বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক আবু ইউসুফ জানান, পানি নিয়ে তরুণদের গবেষণায় উদ্বুদ্ধ করতে ইয়ুথ ওয়াটার ফেলোশিপ প্রোগ্রাম আয়োজন করা হয়েছে। পানিবিষয়ক সমস্যা সমাধান ও টেকসই উন্নয়ন অভীষ্ট ৬ (এসডিজি-৬) এর লক্ষ্যমাত্রা অর্জন অন্যতম লক্ষ্য এ ফেলোশিপ প্রোগ্রামের। হাউজ অব ভলান্টিয়ারস ফাউন্ডেশন বাংলাদেশ, এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের (এস্টেক্স বুয়েট) যৌথ উদ্যোগে এ প্রোগ্রামের আয়োজন করা হচ্ছে। এতে সহায়তা করছে এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।

তিনি বলেন, ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসায় অ্যান্টিবায়োটিক মানুষের পাশাপাশি গবাদি পশু এবং জলজ প্রাণীর জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু অ্যান্টিবায়োটিকের অত্যাধিক ব্যবহার ও অপব্যবহারের কারণে নদী-হ্রদ থেকে শুরু করে সবরকমের জলজ পরিবেশে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে।

‘অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জিন ট্রান্সফারের মাধ্যমে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া উৎপন্ন হয়। বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে, প্রচলিত পানি পরিশোধন নিয়মে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জিন ট্রান্সফার বন্ধ হয় না।’

গবেষণায় অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস ও অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জিন ট্রান্সফার বন্ধ করার জন্য পালস ইলেকট্রিক ফিল্ড প্রয়োগ করা হবে বলে জানান এ অধ্যাপক। তিনি বলেন, হাই ভোল্টেজ ইলেকট্রিসিটি দিয়ে ব্যাকটেরিয়া ধ্বংসের পাশাপাশি জিন ট্রান্সফার রোধ করা হবে।

ফেলোশিপের বিষয়ে সরোয়ার জামান বলেন, জুন মাসে আমি আবেদন করি। এ ফেলোশিপের জন্য ১৯১ শিক্ষার্থী আবেদন করেছেন বলে জানতে পারি। পরে তাদের সাক্ষাৎকার ও বাছাই প্রক্রিয়া শেষে সাতজনকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়। সেখানে আমিও ফেলোশিপের জন্য মনোনীত হই। তারা আগামী ছয় মাস (জুলাই ২০২২ থেকে ডিসেম্বর ২০২২) এ ফেলোশিপ সাপোর্ট দেবেন।

এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।