চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

প্রক্টরের গাড়িতে স্ত্রী-সন্তান নিয়ে ঘুরছেন সহকারী প্রক্টর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া। সম্প্রতি নিয়ম ভেঙে স্ত্রী অভি বড়ুয়াকে চবির পালি বিভাগে নিয়োগ দেওয়ার চেষ্টা করে সমালোচনার মুখে পড়েন। এর রেশ কাটতে না কাটতেই নতুন করে আলোচনায় তিনি। অভিযোগ উঠেছে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেওয়া প্রক্টরের জন্য নির্ধারিত গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া। প্রক্টরের গাড়িতে নিজের স্ত্রী-সন্তান নিয়ে ঘুরছেন, করছেন কেনাকাটা। বিষয়টি শিক্ষার্থীদের নজরে এলে শুরু হয় কানাঘুষা।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে চবির লেভেলক্রসিং এলাকায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির গাড়িতে দেখা যায় অরূপ বড়ুয়ার স্ত্রী ও কন্যাকে। সঙ্গে তখন অরূপ বড়ুয়া নিজেও ছিলেন।

প্রত্যক্ষদর্শী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে বলেন, (বৃহস্পতিবার) গাড়িতে প্রথমে সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া স্যারের স্ত্রী অভি বড়ুয়াকে দেখি। যেহেতু পূর্ব পরিচিত তাই দেখার সঙ্গে সঙ্গে আমি চিনতে পারি। সঙ্গে উনাদের মেয়েও ছিলো। পরে দেখি গাড়িতে স্যারও আছেন। সম্ভবত উনারা লেভেলক্রসিং এলাকা থেকে বাজার করে বাসায় ফিরছিলেন। আগের দিনও (১৫ মার্চ) একই গাড়িতে স্ত্রীকে নিয়ে উনাকে ঘুরতে দেখেছি। উনি ব্যক্তিগত কাজে বিশ্ববিদ্যালয়ের গাড়ি ব্যবহার করছেন। বেশ কয়েকদিন দেখার পর প্রমাণ হিসেবে গতকাল (বৃহস্পতিবার) ছবি তুলে রেখেছি।

প্রক্টরিয়াল বডির সদস্যরা ব্যক্তিগত কাজে বিশ্ববিদ্যালয়ের গাড়ি ব্যবহার করতে পারেন কি না, জানতে চাইলে চবি প্রক্টর ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদার জাগো নিউজকে বলেন, প্রক্টরিয়াল বডির কেউ ব্যক্তিগত কাজে তো গাড়ি ব্যবহার করেন না। উনি হয়তো প্রশাসনিক কাজে ছিলেন। কোনো দরকারে লেভেলক্রসিং এলাকায় গিয়েছিলেন।

কিন্তু প্রশাসনিক কাজে গেলে গাড়িতে স্ত্রী-সন্তান কেন, এমন প্রশ্নে প্রক্টর বলেন, তাহলে বিষয়টি আমি জানি না। জেনে আপনাকে জানাবো।

jagonews24

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমদ বলেন, অফিসিয়ালি ব্যক্তিগত কাজে বিশ্ববিদ্যালয়ের গাড়ি ব্যবহারের নিয়ম নেই। একেবারেই ইমার্জেন্সি হলে প্রক্টরকে বলে নিতে পারেন। তবে এ বিষয়ে আমি কিছু জানি না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের সাবেক এক প্রক্টর জাগো নিউজকে জানান, ব্যক্তিগত কাজে কেউ বিশ্ববিদ্যালয়ের গাড়ি ব্যবহারের প্রশ্নই আসে না। নিয়ম হচ্ছে কারও গুরুত্বপূর্ণ প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয় থেকে দরখাস্ত করে অনুমতি নিতে হবে এবং যতটুকু তেল খরচ করেছে তার মূল্য পরিশোধ করতে হবে।

এ বিষয়ে সহকারী প্রক্টর অরূপ বড়ুয়াকে মোবাইল ফোনে কল করলে প্রথমে তিনি রিসিভ করেননি। পরে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

অভিযোগ আছে, গত ১৩ মার্চ অনুষ্ঠিত চবির পালি বিভাগের শিক্ষক নিয়োগ পরীক্ষায় নিয়ম ভঙ্গ করে নিজের স্ত্রী অভি বড়ুয়াকে অংশ নেওয়ার সুযোগ করে দেন চবির সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া। শুধু তাই নয়, পরীক্ষায় বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে না পারা, নিয়োগ পরীক্ষায় আবেদনের শর্তাবলি পূরণ না করাসহ সার্বিক বিষয়ে পালি বিভাগের সভাপতি ও নিয়োগ বোর্ডের সদস্য শাসনানন্দ বড়ুয়া রুপন এ প্রার্থীর নিয়োগের বিষয়ে দ্বিমত পোষণ করলেও চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের উপস্থিতিতেই বিতর্কিত প্রার্থী অভি বড়ুয়াকে নিয়োগের সুপারিশ করা হয়। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ে তুমুল সমালোচনার সৃষ্টি হয়।

আহমেদ জুনাইদ/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।