রাবিতে ভর্তির প্রাথমিক আবেদন ৪ লাখ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২৮ মার্চ ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হয়েছে সোমবার (২৭ মার্চ)। ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন জমা হয়েছে চার লক্ষাধিক।

মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আজ রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়েছে। মোট তিন ইউনিটে (এ, বি ও সি) ৪ লাখ ১ হাজার ৪১৪টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে মানবিক তথা ‘এ’ ইউনিটে আবেদন সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, ‘বি’ ইউনিট তথা বাণিজ্য ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি ও বিজ্ঞান তথা ‘সি’ ইউনিটে ১ লাখ ৫৪ হাজার ১৬০টি আবেদন জমা পড়েছে।

তিনি আরও বলেন, কোনো কোনো ভর্তিচ্ছুক শিক্ষার্থী একের অধিক ইউনিটে আবেদন করেছেন। তবে একক আবেদন জমা পড়েছে ২ লাখ ১৯ হাজার ২৭৩টি।

প্রাথমিক আবেদন শেষে জিপিএর ভিত্তিতে নির্বাচিত ভর্তিচ্ছুরা আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত পর্যায়ের আবেদন করতে পারবেন, যা ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে।

চূড়ান্ত আবেদন শেষে ২৯ মে ‘সি’ ইউনিট, ৩০ মে ‘এ’ ইউনিট এবং ৩১ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের মতো এ বছরও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে।

প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। কিন্তু চূড়ান্ত আবেদন ফি ‘বি’ ইউনিটের (বাণিজ্য) জন্য ১১০০ টাকা। এছাড়া ‘এ’ ইউনিট (মানবিক) ও ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের চূড়ান্ত আবেদন ফি ১৩২০ টাকা।

এবারের ভর্তি পরীক্ষায় গত বছরের মতো ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘণ্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

এ বছর ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ৪ শিফটে অনুষ্ঠিত এ পরীক্ষার প্রতিটি শিফটে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়া ১৮ হাজার করে মোট ৭২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারবে।

মনির হোসেন মাহিন/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।