জাতীয় নির্বাচনের আগে ডাকসু নির্বাচনের দাবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১১ অক্টোবর ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। এসময় শিক্ষার্থীরা আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের আগেই তফসিল ঘোষণার দাবি জানান।

বুধবার (১১ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে এ সমাবেশ করা হয়।

সমাবেশে ঢাবি শিক্ষার্থী সাদিকুল ইসলাম বলেন, ২৮ বছর ধরে ডাকসুর নির্বাচন হয়নি। ২০১৯ সালে নির্বাচন হয়েছে এবং পুরো প্রশাসনকে প্রশ্নবিদ্ধ করেছে। পরবর্তীতে তার মেয়াদ শেষ হলেও পুনরায় নির্বাচন দেওয়ার নাম নেওয়া হচ্ছে না।

ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী নুসরাত তানিশা বলেন, আমরা নিজেদের অধিকারের কথা প্রশাসনের কাছে তুলে ধরতে পারছি না। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমাদের বক্তব্য তুলে ধরার জন্য কোনো প্ল্যাটফর্ম নেই। মলচত্বরে যে প্রকল্প হচ্ছে তা নিয়ে শিক্ষার্থীদের মতামত কী? সবুজ চত্বর ধ্বংস করে সেখানে কংক্রিটের স্থপনা বানানো হচ্ছে। অধিকাংশ শিক্ষার্থী এর পক্ষে মত নেই। কিন্তু আমরা কথা বলতে পারছি না।

আইন বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম রিয়াদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে গণতান্ত্রিক পরিবেশ প্রয়োজন তার ন্যূনতম অংশও নেই। শিক্ষার পরিবেশ নেই, মুক্তচিন্তার পরিবেশ নেই। বিশ্ববিদ্যালয় আর শিক্ষার্থীদের জন্য নেই, একটি ব্যবসাকেন্দ্রে পরিণত হয়েছে।

আল সাদী ভূঁইয়া/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।