ঘন কুয়াশায় রবি শস্যের ক্ষতির আশঙ্কা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঝালকাঠি
প্রকাশিত: ১১:৫৭ এএম, ১৪ জানুয়ারি ২০১৮

রবি মৌসুমে যেভাবে ঘন কুয়াশা পড়তে শুরু করেছে তাতে শস্যের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষিবিদরা। ঘন কুয়াশা যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে রবি শস্য বড় ধরনের ক্ষতির মুখে পড়বে বলে ধারণা করছেন তারা।

সদর উপজেলা কৃষি উপসহকারী কর্মকর্তা মনিকা বিশ্বাস জানান, চলতি মৌসুমে এ আবহাওয়ার কারণে বোরো ধানের চারা হলদে রঙের হয়ে যাবে। সরিষা, টমেটো ও আলুখেতে লেট রাইট রোগের প্রকোপ বাড়তে পারে। শাক-সবজির সাধারণ বৃদ্ধিও ব্যাহত হতে পারে।

এছাড়া কুয়াশায় সবুজ পাতার স্ট্রোমা ছিদ্র হয়ে আম ও বরই গাছ রোগাক্রান্ত হতে পারে। কুয়াশার কারণে আমের মুকুলে এনথ্রাক্স ও পাউডারি মিলভিউ রোগ দেখা যায়। এছাড়া আমগাছে হোপার পোকার আক্রমণ বেড়ে যেতে পারে।

এ ধরনের আবহাওয়া অব্যাহত থাকলে বরইতেও এনথ্রাক্স রোগ দেখা দিতে পারে। এ রোগে বরইয়ের বহিরাবরণে কালো দাগের সৃষ্টি হয় এবং বরই পচে যায়।

কৃষিবিদ কামরুন্নাহার তামান্না জানান, ঘন কুয়াশায় রোগ প্রতিরোধে টমেটো, আলু ও শীতকালীন লতা সবজিতে রেডোমিন গোল্ড স্প্রে করতে হবে। আমের মুকুল ও বরইতে ভালো করে পানি স্প্রে করে দিতে হবে যাতে করে কুয়াশার পানি ও জমে থাকা জীবানু ধুয়ে য়ায়। এতে ক্ষতির পরিমাণ অনেকটাই কম হবে বলে জানান তিনি।

আতিকুর রহমান/এফএ/এমএস

আপনার মতামত লিখুন :