বিএম কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সম্মান চতুর্থ বর্ষের পরীক্ষার সময়সূচি (রুটিন) বাতিলের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা।

রোববার বেলা ১১টার দিকে সম্মান চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা দাবি আদায়ে ব্রজমোহন (বিএম) কলেজ সংলগ্ন সড়ক প্রায় আধা ঘণ্টা অবরোধ করে রাখেন। এর আগে শিক্ষার্থীরা ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন।

বিএম কলেজের গণিত বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মো. আরিফ জানান, গত ১ ফেব্রুয়ারি পরীক্ষার সময়সূচি প্রকাশ করে জানানো হয়, ২০ ফেব্রুয়ারি থেকে চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু হবে। সম্মান তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে ১৩ ফেব্রুয়ারি। চতুর্থ বর্ষের বেশিরভাগ পরীক্ষার্থী তৃতীয় বর্ষের মানোন্নয়ন পরীক্ষায় অংশ নেবেন। ফলে একই সময়ে তাদের পক্ষে তৃতীয় ও চতুর্থ বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ সম্ভব হবে না।

গণিত বিভাগের ছাত্র ইমরান হোসেন বলেন, তাদের বিভাগে চতুর্থ বর্ষের দেড়শ পরীক্ষার্থীদের মধ্যে ৮০ জনই তৃতীয় বর্ষের মানোন্নয়ন পরীক্ষার্থী। সবগুলো বিভাগেই প্রায় এক অবস্থা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত সময়সূচির কারণে পরীক্ষার্থীরা চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন।

তৃতীয় ও চতুর্থ বর্ষের বিষয়ভিত্তিক পরীক্ষার সময়সূচি অনুযায়ী একই দিনে কিংবা একই সময়ে পড়লে ওসব পরীক্ষার্থী নিশ্চিত একটি বর্ষের পরীক্ষা থেকে বঞ্চিত হবেন।

পরীক্ষার্থীরা জানায়, ২০ জানুয়ারি চতুর্থ বর্ষের ফরম পূরণ শেষে দ্রুত সময়ের মধ্যে ১ ফেব্রুয়ারি পরীক্ষায় সময়সূচি প্রকাশ এর আগে কখনও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করেনি। একই দাবিতে আগামীকাল সোমবার কলেজে বিক্ষোভ করবেন শিক্ষার্থীরা।

বিএম কলেজের অধ্যক্ষ শফিকুর রহমান সিকদার জানান, তিনি ঢাকায় অবস্থান করছেন। শিক্ষার্থীদের বিক্ষোভ ও তাদের দাবির বিষয়গুলো জেনেছেন। এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন বলে জানান তিনি।

সাইফ আমীন/এএম/পিআর

আপনার মতামত লিখুন :