সিরাজগঞ্জে নকলের মহোৎসব

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৭ এপ্রিল ২০১৮
সিরাজগঞ্জে নকলের মহোৎসব

চলতি এইচএসসি পরীক্ষায় সিরাজগঞ্জের দুটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে চলছে নকলের মহোৎসব। এ কেন্দ্রগুলো হলো আব্দুল্লাহ আল মাহমুদ ডিগ্রি কলেজ ও বাগবাটি টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ।

দুটি কেন্দ্রে শিক্ষার্থীদের নকলে সহায়তার মাধ্যমে পরীক্ষায় পাস করানোর প্রক্রিয়ায় একটি অসাধু চক্র সক্রিয় রয়েছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার বেলা ১১টার দিকে জেলা সদরের বাগবাটি টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ কেন্দ্রে সরেজমিনে গেলে জানা যায়, বাগবাটি টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ কেন্দ্রটিতে ওই কলেজ ছাড়াও বাগবাটি মডেল গার্লস কলেজ ও রায়গঞ্জের দৈবজ্ঞগাঁতী টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের প্রথম ও দ্বিতীয় বর্ষের ৫৮৪ জন শিক্ষার্থীর পরীক্ষা চলছে।

কেন্দ্র সচিবের মদদে অন্যান্য শিক্ষকদের সহায়তায় অবাধে নকল চালাচ্ছে পরীক্ষার্থীরা। বিষয়ভিত্তিক শিক্ষক কেন্দ্র পরিদর্শক হিসেবে নিয়োগ দেয়ার বিধান না থাকলেও কম্পিউটার বিষয়ে পরীক্ষার দিনেই কম্পিউটার শিক্ষকদেরকেই পরিদর্শক হিসেবে রাখা হয়েছে।

SIRAJGONG-PIC2

এসব বিষয়ে জানতে চাইলে কেন্দ্র সচিব ও বাগবাটি টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ এশারত আলী বলেন, ঝরে পড়া ছাত্র-ছাত্রীরা এখান থেকে পরীক্ষা দেয়। সেই সুবাদে তাদের একটু সুযোগ-সুবিধা দিতে হয়।

এর আগে বৃহস্পতিবার (৫ এপ্রিল) ওই কেন্দ্রে নকল সহায়তার অভিযোগে বাগবাটি টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের প্রভাষক আবুল কালাম আজাদ ও বাগবাটি গার্লস মডেল ইনস্টিটিউটের প্রভাষক নাজনিন পারভীনকে বহিষ্কার করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রহমতুল্লাহ বলেন, আমরা শতভাগ স্বচ্ছভাবে পরীক্ষাগুলো পরিচালনার জন্য সচেষ্ট রয়েছি। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের কেন্দ্রগুলোর প্রতি আমাদের সতর্ক দৃষ্টি রয়েছে।

ইউসুফ দেওয়ান রাজু/এএম/জেআইএম