‘পাবলিক প্লেসে’ তরুণীর ধূমপান, বিতণ্ডা পথচারীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ০৭ ডিসেম্বর ২০২০

রাজশাহীতে ‘পাবলিক প্লেস’ তথা প্রকাশ্যে ধূমপান করে তোপের মুখে পড়েছেন এক তরুণী। রোববার (৬ ডিসেম্বর) বিকেলে রাজশাহী নগরীর সার্কিট হাউজ সংলগ্ন সড়কে এ ঘটনা ঘটে।

এ ঘটনাকে ‘সামাজিক অবক্ষয়’ উল্লেখ করে কয়েকজন পথচারী বিরোধিতা করেন। এ নিয়ে দুপক্ষের মধ্যে তুমুল বিতণ্ডা হয়। ওই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

তাতে দেখা যায়, ছেলে বন্ধুর সঙ্গে রাস্তার পাশে বসে প্রকাশ্যে ধূমপান করছেন ওই তরুণী। তখন রাস্তা দিয়ে হেঁটে যাওয়া কয়েকজন ব্যক্তি ঘটনাটির প্রতিবাদ জানান। তারা ওই তরুণীকে সিগারেট ফেলে দিয়ে স্থান ত্যাগ করতে বলেন। এ নিয়ে ওই তরুণীর সঙ্গে বাগবিতণ্ডা হয় পথচারীদের। এ সময় অনেক মানুষ জড়ো হয় সেখানে। তাদের কেউ একজন মোবাইলে ভিডিও ধারণ করে ছড়িয়ে দেন ফেসবুকে। এরপর তা ভাইরাল হয়ে যায়।

এলাকাবাসী বলছেন, সিঅ্যান্ডবি মোড় থেকে পদ্মার পাড় পর্যন্ত এলাকায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ পরিবার-পরিজন নিয়ে আসেন। এমন জায়গায় কিছুদিন ধরে তরুণ যুগলদের বিভিন্ন কর্মকাণ্ড ঘিরে আলোচনা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী কয়েকজন বলেন, ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এছাড়া দেশে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ। ধরা পড়লে শাস্তিযোগ্যও বটে। যদিও সেই শাস্তি দেয়ার জন্য সুনির্দিষ্ট কর্তৃপক্ষ আছে। কিন্তু এমন সামাজিকভাবে দৃষ্টিকটূ লেগেছে বিধায় লোকজন একজোট হয়ে তাদের ওই স্থান ছেড়ে যেতে বলেন।

ভিডিওটিতে দেখা যায়, বিতণ্ডার একপর্যায়ে এক ব্যক্তি এসে বিষয়টি মিটমাটের চেষ্টা করেন। তিনি প্রথম থেকে আক্রমণকারী ব্যক্তিকে নিবৃত্ত করার চেষ্টা করেন। তখন তাদের উভয়ের মধ্যে বিতর্ক শুরু হয়।

তখন তরুণী বলেন, মেয়ে বলেই তাকে বাধা দেয়া হচ্ছে। এ সময় একজন বলেন, এভাবে প্রকাশ্যে মেয়ে মানুষ ধূমপান করলে তাদের পাড়ার মেয়েরা নষ্ট হয়ে যাবে।

এ সময় মধ্যস্থতাকারী লোকটি তরুণী-তরুণীকে উদ্দেশ করে বলতে শোনা যায়, বুঝছেন না যে মেয়ে বলেই আপনাদের উঠে যেতে বলছে। ভদ্রভাবে উঠে যেতে বলছি, আপনারা উঠে যান। পরে ওই তরুণী ও তার বন্ধুকে ঘটনাস্থল ত্যাগ করতে দেখা যায়।

ঘটনাটির ভিডিও অনলাইনে ছড়িয়ে দেয়ারও সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে বলছেন, প্রকাশ্যে ধূমপানের শাস্তি দেয়ার জন্য কর্তৃপক্ষ থাকলেও এভাবে একজন নারীকে হেনস্থা করা এবং ঘটনার ভিডিও করে অনলাইনে ছেড়ে দেয়া অগ্রহণযোগ্য।

ফেরদৌস সিদ্দিকী/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]