ভূমি সেবায় গণশুনানি ও সেবা মঞ্চ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ২১ জানুয়ারি ২০২১

শরীয়তপুরের ছয় উপজেলায় মুজিববর্ষে ভূমি সেবাকে সহজলভ্য করতে চলছে গণশুনানি ও সেবা মঞ্চ। জেলা প্রশাসনের উদ্যোগে স্ব স্ব উপজেলায় চলছে এ কার্যক্রম।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে নড়িয়া কেন্দ্রীয় শহীদ মিনারে গণশুনানি ও সেবা মঞ্চ অনুষ্ঠিত হয়।

এর আগে গত ২২ ডিসেম্বর থেকে ডামুড্যা উপজেলায় প্রথম গণশুনানি ও সেবা মঞ্চের কার্যক্রম শুরু হয়। পর্যায়ক্রমে ভেদরগঞ্জ ও জাজিরায় মঞ্চের আয়োজন করা হয়। এরপর শরীয়তপুর সদর ও গোসাইরহাট উপজেলায় মঞ্চ অনুষ্ঠিত হবে।

শরীয়তপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসমাউল হুসনা লিজা জানান, মুজিববর্ষে ভূমিসেবাকে সহজলভ্য করতে জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের নির্দেশনায় ছয় উপজেলায় চলছে গণশুনানি ও ভূমিসেবা মঞ্চ কার্যক্রম। ভূমি জটিলতা দূরীকরণে মধ্যস্বত্বভোগী, দালালদের খপ্পর থেকে মুক্তি দিতে সেবা নিয়ে জনগণের দুয়ারে রাজস্ব টিম হাজির হয়। এ মঞ্চে সাধারণ মানুষ সরাসরি অতিরিক্ত জেলা প্রশাসকের কাছে তাদের জমি সংক্রান্ত সমস্যা তুলে ধরতে এবং এর আইনগত প্রতিকার পান।

jagonews24

রাজস্ব মামলা পরিচালনায় দীর্ঘসূত্রতা দূরীকরণ ও দ্রুততার সঙ্গে সঠিক ব্যক্তির হাতে সেবা পৌঁছে দেয়া এ কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য।

তিনি আরও জানান, সেবা মঞ্চ ভূমি সম্পর্কে সাধারণ জনগণকে ধারণা, স্বচ্ছতা নিশ্চিতকরণে প্রতিটি সেবার সরকারি মূল্য জানানোর মাধ্যমে সেবা প্রদানকারী সংস্থা ও সেবা গ্রহণকারীর সঙ্গে সেতুবন্ধ হিসেবে কাজ করছে।

অন্যদিকে একই দিনে উপজেলার প্রতিটি ইউনিয়ন ভূমি অফিস, সাবরেজিস্ট্রার অফিস ভিজিটের ফলে ভূমিসেবা কার্যক্রমের মনিটরিং ও জবাবদিহিতা বাড়ছে। জেলায় মুজিববর্ষজুড়ে গণশুনানি ও সেবা মঞ্চ চলবে।

মো. ছগির হোসেন/এএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]