প্রতিবন্ধীর টাকা আত্মসাতের দায়ে ৩ ইউপি সদস্য বরখাস্ত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ২৫ জানুয়ারি ২০২১

শরীয়তপুরের জাজিরা উপজেলার এক শারীরিক প্রতিবন্ধীর ভাতার ২৫ হাজার টাকা আত্মসাতের দায়ে তিন ইউপি সদস্যকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এছাড়া তাদেরকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছে।

তারা হলেন- উপজেলার নাওডোবা ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডেরে সদস্য শাহিন ফকির, ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য সালমা আক্তার এবং ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য মনোয়ারা বেগম মনি।

সোমবার (২৫ জানুয়ারি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর রিপন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইউপি সদস্য শাহিন, সালমা ও মনির বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকারি (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪ (৪) (খ) ও (ঘ) ধারার অপরাধে তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া গত ১৭ জানুয়ারি পাঠানো কারণ দর্শানোর নোটিশে তাদের কেন চূড়ান্তভাবে অপসারণ করা হবে না, আগামী ১০ কর্মদিবসের মধ্যে তার জবাব দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুজ্জামান ভূঁইয়া জানান, গেল বছরের ৭ অক্টোবর নাওডোবা ইউনিয়নের শারীরিক প্রতিবন্ধী ইলিয়াছ তালুকদার লিখিত অভিযোগে দেন। অভিযোগে তিনি লেখেন, ব্যাংক থেকে ভাতার টাকা তোলার পর ওই তিন ইউপি সদস্য আত্মসাৎ করেন। তিন মাসের ৯ হাজার টাকা ভাতা থেকে তাকে মাত্র দুই হাজার টাকা দেয়া হয়। তার মতো ১০ থেকে ১৫ জনের কাছ থেকেও এভাবে টাকা নেয়া হয়েছে। অভিযোগ পাওয়ার পর তদন্তে ওই তিনজনের বিরুদ্ধে ভাতার টাকা আত্মসাতের সত্যতা পাওয়া যায়। পরে তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়।

মো. ছগির হোসেন/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]