বেনাপোল দিয়ে ফিরলেন আটকেপড়া ৯৮ বাংলাদেশি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ১১:২৮ পিএম, ০১ জুলাই ২০২১

সীমান্ত লকডাউন চলায় ভারতে দুই দিনে আটকেপড়া ৯৮ জন বাংলাদেশি বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমতি এবং মেডিকেল ভিসা নিয়ে দুই দিনে ৭৩ জন চিকিৎসা করতে ভারতে যান এবং ৭৩ ভারতীয় নাগরিক ফিরে গেছেন।

ভারতে করোনার প্রকোপ ব্যাপক আকার ধারণ করায় বংলাদেশ সরকার গত ২৬ এপ্রিল সীমান্ত লকডাউন ঘোষণা করে। ফলে ভারতে আটকে যায় কয়েক হাজার বাংলাদেশি। পরে কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপহাইকমিশন থেকে অনাপত্তিপত্র (এনওসি) এবং করোনা পরীক্ষার নেগেটিভ সনদ নিয়ে তারা বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফেরত আসা শুরু করেন।

২৬ এপ্রিল থেকে ১ জুলাই পর্যন্ত ভারতে আটকেপড়া পাঁচ হাজার ৮৬৪ জন ফেরত এসেছেন। সর্বশেষ বৃহস্পতিবার দেশে ফিরেছেন ৫৬ বাংলাদেশি। এর আগে বুধবার এসেছেন ৪২ জন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, বাংলাদেশ সরকার ভারতের নতুন ভেরিয়েন্টের সংক্রমণ রোধে ২৬ এপ্রিল থেকে ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেন। এতে করে ভারতে আটকে পড়েন কয়েক হাজার বাংলাদেশি পাসপোর্টযাত্রী। সেসব আটকেপড়া যাত্রীদের নিজ দেশে ফিরতে হলে কলকাতায় নিযুক্ত বাংলাদেশি উপহাইকমিশন থেকে এনওসি নিয়ে এবং ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর ল্যাবের করোনা টেস্টের সনদ নিয়ে দেশে ফেরার নির্দেশনা দিয়েছে সরকার।

যেসব যাত্রী করোনায় আক্রান্ত বা উপসর্গ নিয়ে দেশে ফিরেছেন তাদের উপজেলা প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটে পাঠানো হচ্ছে।

মো. জামাল হোসেন/এএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]