দৌলতদিয়ায় ডুবলো দুই ফেরিঘাট, আটকা কয়েকশ পণ্যবাহী ট্রাক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ০১:১৮ পিএম, ২০ মে ২০২২

অডিও শুনুন

হঠাৎ বেড়েছে পদ্মা নদীর পানি। ফলে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় ৪, ৫ ও ৭ নম্বর ফেরিঘাটের পন্টুনের র‌্যাম্প পানিতে তলিয়ে গেছে। ৪ ও ৫ নম্বর ঘাট দিয়ে যানবাহন ওঠা-নামা বন্ধ থাকলেও ৭ নম্বর ঘাট দিয়ে স্বাভাবিক রয়েছে। একই সঙ্গে দীর্ঘদিন বন্ধ থাকার পর চালু হয়েছে ৬ নম্বর ঘাটটি।

শুক্রবার (২০ মে) দুপুর ১২টার দিকে ফেরিঘাটে গিয়ে এমন চিত্র দেখা যায়। তবে ঘাট দুটির পন্টুনের র‌্যাম্প ওপরে ওঠানোর কার্যক্রম চোখে পড়েনি।

jagonews24

এদিকে ঘাট দুটি বন্ধ থাকার কারণে নদীপারের অপেক্ষায় মহাসড়কের পাঁচ কিলোমিটার ও গোয়ালন্দ মোড়ের সড়কে প্রায় তিন কিলোমিটার আটকা পড়েছে কয়েকশ পণ্যবাহী ট্রাক। এরমধ্যে অল্প কিছু রয়েছে যাত্রীবাহী যানবাহন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি ৮০ সেন্টিমিটার বেড়েছে। এতে দৌলতদিয়ায় ৪ ও ৫ নম্বর ফেরিঘাটের পন্টুনের র‌্যাম্প ডুবে যানবাহন পারাপার বন্ধ রয়েছে। বর্তমানে দৌলতদিয়ায় সাতটি ঘাটের মধ্যে সচল রয়েছে ৩, ৬ ও ৭ নম্বর ঘাট। এছাড়া ১ ও ২ নম্বর ফেরিঘাট দীর্ঘদিন বন্ধ রয়েছে।

jagonews24

নাম প্রকাশে অনিচ্ছুক ঘাট সংশ্লিষ্টরা বলেন, ফেরিঘাটের অবস্থা ভালো না। যেভাবে পানি বাড়ছে, তাতে অন‌্য ঘাটেও সমস্যা হবে। দীর্ঘদিন পর ৬ নম্বর ঘাট চালু হলেও যে পরিমাণ স্রোত বইছে, তাতে পাড় ভেঙে পড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ১ ও ২ নম্বর ঘাট তো দীর্ঘ কয়েকবছর ধরেই বন্ধ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সার্ভেয়ার পাপ্পু কুমার জাগো নিউজকে বলেন, দৌলতদিয়া প্রান্তের ৩ ও ৬ নম্বর ঘাট মিড ওয়াটারে আছে। যার কারণে ঘাটগুলো দিয়ে যানবাহন ওঠা-নামা করতে পারছে না। ৪, ৫ ও ৭ নম্বর ঘাট লো-ওয়াটারে ছিল। নদীর পানি বাড়ায় এগুলোর র‌্যাম্পে পানি উঠেছে। ঝুঁকিপূর্ণ হওয়ায় বন্ধ রয়েছে ৩ ও ৪ নম্বর ঘাট। ৭ নম্বর ঘাটে একটু পানি থাকলেও সমস্যা হচ্ছে না। তবে র‌্যাকার এলে ৪, ৫ ও ৭ নম্বর ঘাট তিনটি লো থেকে মিড ওয়াটারে ওঠানো হবে।

jagonews24

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জাগো নিউজকে বলেন, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট-বড় ১৮টি ফেরি চলাচল করছে। হঠাৎ নদীর পানি বাড়ায় পন্টুনের র‌্যাম্প ও সংযোগ সড়কে পানি ওঠায় কয়েকটি ঘাট দিয়ে সাময়িকভাবে যানবাহন পারাপার বন্ধ রয়েছে। পাটুরিয়া থেকে র‌্যাকার এলে পন্টুনের র‌্যাম্প ওপরে ওঠানোর কাজ শুরু হবে।

রুবেলুর রহমান/এসজে

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]