কোথাও কোথাও ভোটগ্রহণে ধীরগতির অভিযোগ

সিরাজুজ্জামান
সিরাজুজ্জামান সিরাজুজ্জামান , জ্যেষ্ঠ প্রতিবেদক কুমিল্লা থেকে
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ১৫ জুন ২০২২

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে কোনো কোনো কেন্দ্রে ভোটগ্রহণে ধীরগতির অভিযোগ পাওয়া গেছে। ভোটাররা এ অভিযোগ করলেও তা স্বীকার করেছেন না নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তাদের দাবি, ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহারে অভ্যস্ত না হওয়ায় ভোটগ্রহণে দেরি হচ্ছে।

বুধবার (১৫ জুন) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। সিটি করপোরেশনের বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, কেন্দ্রে পুরুষ ভোটারদের ব্যাপক উপস্থিতি রয়েছে। কিন্তু ভোটাররা অভিযোগ করছেন, ইভিএমের কারণে ধীরগতিতে ভোটগ্রহণ চলছে। তবে, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মানুষ ইভিএমে অভ্যস্ত নন বলে ভোটগ্রহণে দেরি হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে নগরীর বিদ্যানন্দ প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষক বলেন, ইভিএমে ভোটগ্রহণের জন্য মঙ্গলবার (১৪ জুন) অনুশীলনমূলক ভোট (মকভোট) অনুষ্ঠিত হয়। কিন্তু এ মকভোটে মাত্র ১০ জন উপস্থিত ছিলেন। এজন্য আজ ভোটগ্রহণে সমস্যা হচ্ছে।

বিভিন্ন কেন্দ্র সরেজমিনে দেখা যায়, ধীরগতির কারণে ঘণ্টারও বেশি সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে অনেক ভোটারকে। এজন্য হতাশা প্রকাশ করেছেন তারা।

দিশাবন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পুরুষ কেন্দ্রে দুপুর ১২টা ৪০ মিনিটে গিয়ে দেখা যায়, ভোটারদের দীর্ঘ লাইন। কেন্দ্রের বাইরে একঘণ্টার বেশি দাঁড়িয়ে থেকে ভোট দিতে পারেননি ষাটোর্ধ্ব আনিসুর রহমান। হতাশা প্রকাশ করে তিনি বলেন, ভোট কাস্টিং অনেক স্লো (ধীর)। একঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও এখনো ভোট দিতে পারেননি।

একই অভিযোগ করেন লাইনে দাঁড়িয়ে থাকা ষাটোর্ধ্ব আবুল কাশেম। আবুল কাশেম বলেন, সকাল ১০টায় এসেছি। বাইরে অনেকক্ষণ অপেক্ষা করার পর এখন লাইনে দাঁড়িয়েছি। এখনো ভোট দিতে পারিনি।

jagonews24

আফ্রিন নামে এক নারী ভোটার বলেন, সকাল ৯টায় এসে ১২টায় ভোট দিতে পেরেছি। অনেক দেরি হলেও ভোট দিতে পেরে ভালো লাগছে।

তিনি বলেন, শুরুতে কেন্দ্রের বাইরে অপেক্ষায় ছিলাম। এরপর ১২টায় কেন্দ্রে প্রবেশ করতে পেরেছিলাম। অনেকক্ষণ দাঁড়িয়ে থেকে ভোট দিতে পেরেছি।

ভোটারদের অভিযোগ প্রসঙ্গে পুরুষ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. নাজমুল হক বলেন, ইভিএমে কীভাবে ভোট দিতে হয় অনেকে তা জানেন না। এ জন্য দেরি হচ্ছে। এক্ষেত্রে অধিকাংশই বয়স্ক ভোটার। তাদের দেখিয়ে দিতে হচ্ছে।

ভোটগ্রহণ শুরুর দিকে ইভিএম সংযোগে সমস্যা হয়েছিল জানিয়ে তিনি বলেন, পরে সমাধান হয়ে গেছে।

এ প্রতিবেদন লেখার সময় দুপুর দেড়ায় মো. নাজমুল হক জানান, তার কেন্দ্রে ভোটার সংখ্যা ১ হাজার ৬৯৪ জন। দুপুর ১২টা পর্যন্ত ৫২৩ জন ভোট দিয়েছেন।

এইচএস/এমএএইচ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।