আমি জানতাম লড়াইটা হাড্ডাহাড্ডি হবে: রিফাত

সিরাজুজ্জামান
সিরাজুজ্জামান সিরাজুজ্জামান , জাহিদ পাটোয়ারী জাহিদ পাটোয়ারী কুমিল্লা থেকে
প্রকাশিত: ১০:০৭ পিএম, ১৬ জুন ২০২২

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে শান্তিপূর্ণ পরিবেশেই কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন শেষ হয়েছে। এই নির্বাচনে ৩৪৩ ভোটে দুইবারের মেয়র মনিরুল হক সাক্কুকে হারিয়ে জয় লাভ করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত।

বুধবার (১৫ জুন) রাত সাড়ে ৯টার দিকে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী তাকে বিজয়ী ঘোষণা করেন

বৃহস্পতিবার (১৬ জুন) নিজ বাসভবনে জাগো নিউজের মুখোমুখি হন নতুন মেয়র রিফাত। তার সংক্ষিপ্ত সাক্ষাৎকার নিয়েছেন জ্যেষ্ঠ প্রতিবেদক সিরাজুজ্জামান ও কুমিল্লা প্রতিনিধি জাহিদ পাটোয়ারী।

জাগো নিউজ: সারাদিন সুষ্ঠু ভোট হলো। ফল গণনার শেষ ১৫ মিনিটের হট্টগোল আপনার বিজয়কে প্রশ্নবিদ্ধ করবে কি না?

রিফাত: আমি বরাবরই এগিয়ে ছিলাম। আমি আমার অফিসে বসে সব কেন্দ্রের ফলাফল শিট দেখছিলাম। হঠাৎ শুনলাম সাক্কু সাহেব মিছিল করতেছেন। চিন্তায় পড়ে গেলাম, এখনো রেজাল্ট দিলো না, তিনি জয়লাভের মিছিল করে উল্লাস করছেন। তখন আমাদের ছেলেপেলেরা উত্তেজিত হয়ে সেখানে যায়। প্রশ্ন হলো, সাক্কু সাহেব সেখানে গেল কেন? আমি তো সেখানে যাইনি। তাকে তো নির্বাচন কমিশন থেকেও ডাকেনি।

জাগো নিউজ: মনিরুল হক সাক্কু সাবেক মেয়র হিসেবে তার কাছ থেকে আপনি কোনো পরামর্শ নেবেন কি না?

রিফাত: কুমিল্লা নগরীর উন্নয়ন করতে কুমিল্লার মানুষ যে রায় দিয়েছেন তার প্রতি সম্মান দেখিয়ে তিনি (সাক্কু) আমাদের সহযোগিতা করবেন। তার মেধা, বুদ্ধি এবং উনি যেভাবে সিটি করপোরেশন চালিয়েছিলেন, নিশ্চই তিনি সেখানে ভালো কিছু কাজও করেছেন। আমাদের ভালো কিছু পরামর্শ দিক না, আমি অবশ্যই গ্রহণ করবো।

জাগো নিউজ: আপনি তো দলীয় একক প্রার্থী ছিলেন। আপনার সঙ্গে যারা লড়েছেন তারা তো একই দলের দুইজন। তারপরও কি আপনি মনে করেছিলেন বিজয়ের লড়াইটা হাড্ডাহাড্ডি হবে?

রিফাত: হ্যাঁ, আমি জানতাম। লড়াইটা হাড্ডাহাড্ডি হবে। মঙ্গলবার সে বিষয়টা আপনাদের (গণমাধ্যমকে) বলেছিলাম। নির্বাচনটা জমজমাট হবে এবং আমি জানতাম খুব কাছাকাছি এটার রেজাল্ট হবে।

জাগো নিউজ: বিজয়ের পর আপনার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা কি অভিনন্দন জানিয়েছেন এবং আপনি কি তাদের কাছ থেকে প্রত্যাশা করেন?

রিফাত: একদম নেই, এটা বলবো না। অনেক জায়গা থেকে এসেছে। যাদের থেকে খুব বেশি আশা করি তারা এখনো পাঠায়নি।

জাগো নিউজ: আপনি কি পরাজিত প্রার্থীদের ফোন করেছিলেন, যে একসঙ্গে নগর উন্নয়নে কাজ করতে চাই?

রিফাত: আমার সাবেক মেয়র মনিরুল হক সাক্কু এবং নিজাম উদ্দিন কায়সারের কাছে যাওয়া উচিত এবং তাদের বলা দরকার ছিল। মেয়র সাক্কু তো ফলাফল মানেননি। যিনি ফলাফল মানেননি, আমি যদি ওনার কাছে যাই, উনি আমাকে যদি পাল্টা কোনো প্রশ্ন করেন সেখানে অপ্রীতিকর ঘটনা ঘটার সম্ভাবনা আছে।

জাগো নিউজ: সাক্কু তো দাবি করছেন শেষ পর্যায়ে এসে ফলাফল পাল্টে দেওয়া হয়েছে। এ বিষয়ে আপনি কী বলবেন?

রিফাত: ফলাফল পাল্টায় কীভাবে? ফলাফলের রেজাল্ট শিট ওনার কাছেও আছে এবং প্রিজাইডিং অফিসারের সই করা প্রতি কেন্দ্রেও আছে। ওনার যদি খুবই সন্দেহ হয় তিনি পুনরায় গণনার দাবি করতে পারেন।

জাগো নিউজ: নগর গড়ার ক্ষেত্রে আপনার কোন ধরনের পরিকল্পনা রয়েছে এবং দায়িত্ব নেওয়ার পর প্রথম কোন কাজটা করবেন?

রিফাত: আমি কুমিল্লাবাসীর কাছে কমিটেড (প্রতিজ্ঞাবদ্ধ)। দায়িত্ব পাওয়ার পর প্রথম কাজটি হবে সাবেক মেয়রসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা যেসব দুর্নীতি করেছেন তালিকা করে শ্বেতপত্র প্রকাশ করবোই। আর নগরীর সৌন্দর্যবর্ধন করার জন্য দেশের নামিদামি যেসব নগরবিদ রয়েছেন তাদের সাহায্য নেবো। প্রয়োজনে বিদেশি নগরবিদদের সহযোগিতাও নেবো। এছাড়া প্রয়োজন হলে সাবেক মেয়রের সহযোগিতাও নেবো। এক কথায় সবাই একসঙ্গে বসে নতুন পরিকল্পনা করে কীভাবে কুমিল্লাবাসীকে যানজট ও জলাবদ্ধতা থেকে মুক্তি দেওয়া যায় সে বিষয়ে পরিকল্পনা করেই কাজ শুরু করবো।

জাগো নিউজ: নাগরিক সুবিধা দেওয়ার ক্ষেত্রে দলীয় নেতাকর্মীদের সুবিধা দেবেন কি না?

রিফাত: আমি কুমিল্লার মানুষকে কথা দিয়েছি সিটি করপোরেশন কার্যালয়কে কখনো দলীয় কার্যালয় বানাবো না। আমার কাছে সব দলের মানুষ সমান থাকবে এবং সমান সুবিধা পাবে।

জাগো নিউজ: কুমিল্লা সিটির দুইবারের মেয়র সাক্কুর বিরুদ্ধে দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করতে গেলে কোনো বাধার সম্মুখীন হবেন কি না?

রিফাত: দুর্নীতির বিরুদ্ধে কোনো আপস নেই। এক্ষেত্রে আপনি মনে করেন যদি কেউ আমাকে বাধা দেবে, বাধা দিলেই বাধবে লড়াই। আর সেই লড়াইয়ে জিততে হবে।

জাগো নিউজ: আপনাকে ধন্যবাদ।

রিফাত: জাগো নিউজ টিমকেও ধন্যবাদ।

এমআরআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।