এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ মেয়রপ্রার্থী নিজামউদ্দিনের

সিরাজুজ্জামান
সিরাজুজ্জামান সিরাজুজ্জামান , জাহিদ পাটোয়ারী জাহিদ পাটোয়ারী কুমিল্লা থেকে
প্রকাশিত: ১১:০৩ এএম, ১৫ জুন ২০২২

কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) বিভিন্ন কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেছেন ঘোড়া প্রতীকের স্বতন্ত্র মেয়রপ্রার্থী নিজাম উদ্দিন কায়সার।

ভোট শুরুর একঘণ্টা পর বুধবার (১৫ জুন) সকাল ৯টার দিকে এ অভিযোগ করেন তিনি। নিজাম উদ্দিন কায়সার বলেন, নির্বাচনী এলাকায় সকাল থেকে প্রথম ঘণ্টায় কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। তবে বুথের সংখ্যা কমিয়ে আনায় ভোটগ্রহণ চলছে ধীর গতিতে। আবার একই কক্ষে দু’টি বুথ থাকলেও পোলিং এজেন্ট থাকতে দিচ্ছেন একজন। নির্বাচনী পরিবেশ শান্ত না অশান্ত এখনিই বলা যাবে না। ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তবে বৃষ্টির হানা ভোটার উপস্থিতিতে প্রভাব ফেলতে পারে। গত দুইদিনের মতো বুধবার সকাল নয়টার পর শুরু হয় মুষলধারে বৃষ্টি। এতে উপস্থিত ভোটাররা ছুটাছুটি করে নিরাপদ আশ্রয়ে অবস্থান নেন।

অন্যদিকে, ভোট কেন্দ্রে কথা হয় ভোটার বিনা রানী সাহার সঙ্গে। সন্তুষ্টি প্রকাশ করে তিনি বলেন, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন। ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট দিয়ে ভালো লাগছে। সুন্দরভাবে ভোট দিয়েছি।

এসময় আরেক ভোটার ঝর্না রানী দাস বলেন, যন্ত্রে ভোট দেওয়া সহজ। প্রথমে ঝামেলা মনে হয়েছিল। ভোট দেওয়ার পর আনন্দ পেয়েছি। পরিবেশ শান্তিপূর্ণ বলেও জানান।

১১নম্বর ওয়ার্ডের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলের মহানগর আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হাবিবুল্লাহ তুহিন জানান, ভোট শান্তিপূর্ণ হচ্ছে। এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। আশা করছি, উৎসবমুখর ভোট হবে।

তবে ইভিএমে যান্ত্রিক ত্রুটির কারণে কিছু কেন্দ্রে ভোটাররা ভোট দিতে সমস্যায় পড়ছেন। ইভিএমে যান্ত্রিক ত্রুটির খবর পাওয়া গেছে রাজাপাড়া নামক একটি কেন্দ্রে। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী বলেন, এ ধরনের ছোটখাট যান্ত্রিক ত্রুটি ভোটে প্রভাব পড়বে না। সমস্যা হলে কারিগরি কমিটি সেটি সারিয়ে ভোট নেওয়ার ব্যবস্থা করবেন।

এর আগে বুধবার সকাল ৮ টায় সবধরনের উদ্বেগ-উৎকণ্ঠা কাটিয়ে ভোট উৎসবে শামিল হন ভোটাররা। তবে ভোটগ্রহণের একঘণ্টা পরেই বৃষ্টি শুরু হলে তাতে বিঘ্নঘটে। আর ঘণ্টাখানেক বৃষ্টি হওয়ার পর এখন অবস্থা স্বাভাবিক হয়েছে আবার কেন্দ্রমুখী হয়েছেন ভোটাররা। সকাল থেকে সোয়া ৯টা পযর্ন্ত এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৭টি ওয়ার্ডের একটিতে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া গেছে।

প্রথম ঘণ্টায় বুথ জরিপের তথ্যে মতে, প্রতি বুথে ভোট পড়েছে ১০টি। একটি বুথে ভোটার সংখ্যা ৩৪০টি। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্রে বুথ রয়েছে ৯টি। একটি বুথে ১০টি, আরেকটি বুথে ১৭টি, অন্য একটি বুথে ৭টি ভোট পড়েছে। বাকি বুথগুলোর চিত্রও একই। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্র ও কুমিল্লা জিলা স্কুলসহ কয়েকটি কেন্দ্র ঘূরে এমন চিত্র পাওয়া গেছে।

এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৫ নম্বর ওয়ার্ডের মুরাদপুর কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে মারামারির ঘটনায় ৫ আহত হওয়ার খবর পাওয়া গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপে ভোটের পরিবেশ স্বাভাবিক রয়েছে।

এইচএস/এমএএইচ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।