কুসিকে জামানত হারাচ্ছেন দুই মেয়রপ্রার্থীসহ ৫২ জন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৪:০৯ এএম, ১৯ জুন ২০২২

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে দুই মেয়রপ্রার্থীসহ মোট ৫২ জন তাদের জামানত হারিছেন। নির্বাচনী ফল বিশ্লেষণ করে দেখা গেছে দুই মেয়রপ্রার্থী, ৪১ জন সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর নয়জন।

শনিবার (১৮ জুন) রাতে কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘কোনো প্রার্থী যদি মোট ভোটের ৮ শতাংশ না পান তাহলে ওই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়। গেজেট প্রকাশের সঙ্গে সঙ্গে তাদের জমা দেওয়া অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে।

দুই মেয়রপ্রার্থী হলেন— ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম ও নাগরিক কমিটির কামরুল আহসান বাবুল।

কাউন্সিলর প্রার্থীরা হলেন— এক নম্বর ওয়ার্ডে ইকবাল হোসেন ও আবুল কালাম আজাদ, ২ নম্বর ওয়ার্ডে আবদুল মন্নাফ ও নাহিদা আক্তার, ৩ নম্বর ওয়ার্ডে আরিফুল ইসলাম চৌধুরী, মনিরুল আলম, স্বপন আলী ও আবদুল্লাহ আল মোমেন, ৪ নম্বর ওয়ার্ডে রোকসানা আক্তার। ৭ নম্বর ওয়ার্ডে রিয়াজ উদ্দিন খান, ৮ নম্বর ওয়ার্ডে বিকাশ চন্দ্র দাস, রাজন পাল ও সৈয়দ মহসিন আলী, ৯ নম্বর ওয়ার্ডে আশিকুর রহমান ও মিজানুর রহমান। ১১ নম্বর ওয়ার্ডে কাজী সামছুল আলম ও পারভেজ হানিফ, ১২ নম্বর ওয়ার্ডে ওমর ফারুক, ১৪ নম্বর ওয়ার্ডে আহাদ হোসেন বিশ্বাস, ১৫ নম্বর ওয়ার্ডে সাইফুল ইসলাম, ১৭ নম্বর ওয়ার্ডে মো. সাইফুল ইসলাম, মো. হাবিব ও সৈয়দ রুমন আহমেদ, ১৮ নম্বর ওয়ার্ডে নাছিম হোসেন, ১৯ নম্বর ওয়ার্ডে মোজাম্মেল হোসেন, ২০ নম্বর ওয়ার্ডে মাহে আলম। ২১ নম্বর ওয়ার্ডে জামাল হোসেন কাজল, মো. মিন্টু ও আক্তার হোসেন, ২৩ নম্বর ওয়ার্ডে মাহাবুব আলম, মো. আবু হাসান, নুরুল ইসলাম ও শাহজালাল, ২৪ নম্বর ওয়ার্ডে মো. আবু হানিফ ও নাসির উদ্দিন, ২৫ নম্বর ওয়ার্ডে ছয় প্রার্থীর মধ্যে রফিকুল ইসলাম, জহিরুল ইসলাম ও অহিদুর রহমান, ২৭ নম্বর ওয়ার্ডে জালাল উদ্দিন আহমেদ, মকবুল আহমেদ ও হোসাইন মোশাররফ।

সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা হলেন—এক নম্বর ওয়ার্ডে মমতাজ বেগম, রোকসানা ইসলাম ও ছফুরা সুলতানা এনি, ৩ নম্বর ওয়ার্ডে ফাতেমা আক্তার, ৪ নম্বর ওয়ার্ডে ফাতেমা আক্তার, ৫ নম্বর ওয়ার্ডে শিউলি আক্তার, ৭ নম্বর ওয়ার্ডে ফারজানা আক্তার, ৮ নম্বর ওয়ার্ডে আমেনা বেগম এবং ৯ নম্বর ওয়ার্ডে সেলিনা আক্তার।

এবার মেয়রপদে পাঁজজন, কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ১০৫ কেন্দ্রে ভোটগ্রহণ হয়।

এ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত মেয়র নির্বাচিত হন। তিনি পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মনিরুল হক সাক্কু পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট।

জাহিদ পাটোয়ারী/এমএএইচ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]