পদ্মা সেতু উদ্বোধনের দিন নওগাঁয় আম বেচাকেনা বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২৩ জুন ২০২২

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের দিন উৎসবে মেতে উঠবে সারাদেশ। এ উৎসবে যোগ দিতে এবং আনন্দ ভাগাভাগি করে নিতে নওগাঁর সাপাহারে একদিন আম বেচাকেনা বন্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৫ জুন) সারাদিন বেচাকেনা বন্ধ রাখতে উপজেলা আম আড়ত ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমচাষিরা গাছ থেকে যেন আম না পাড়েন সেজন্য বৃহস্পতিবার (২৩ জুন) উপজেলায় মাইকিং করা হচ্ছে।

জেলার সবচেয়ে বড় আমের মোকাম সাপাহার উপজেলায়। এ উপজেলায় গোডাউন পাড়ার পাশে প্রতিবছর আমের সময় মৌসুমি আমের আড়ত গড়ে ওঠে। যেখান থেকে আম দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। পদ্মা সেতু উদ্বোধনের দিন সারাদেশ উৎসবে মেতে উঠবে।

এদিন উপজেলা থেকে বিভিন্ন মহলের উদ্যোগে আনন্দ শোভাযাত্রা বের হবে। উৎসবে শামিল হতে সারাদিন আম বেচাকেনা বন্ধ থাকবে। কোনো আমচাষি যেন আম পেড়ে বাজারে নিয়ে এসে হয়রানির শিকার না হন সেজন্য মাইকিং করা হচ্ছে।

সাপাহার উপজেলার আমচাষি রাকিবুল ইসলাম বলেন, এখনো অনেক চাষি বিষয়টি জানেন না। তাদের অবগত এবং সচেতন করতে বেশি বেশি মাইকিং ও প্রচার করা দরকার।

এ বিষয়ে সাপাহার আম আড়ত ব্যবসায়ী সমিতির সভাপতি কার্তিক সাহা বলেন, ‘আমের মৌসুমে প্রতিদিন রাস্তায় প্রচুর জ্যাম (ভিড়) থাকে। আনন্দ মিছিল হলে বিড়ম্বনা হতে পারে। এ কারণে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, স্থানীয় আওয়ামী লীগের নেতারা, আমচাষি ও ব্যবসায়ীসহ বিভিন্ন মহলকে ডেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ উপজেলায় প্রায় দেড় শতাধিক আমের আড়ত আছে। প্রতিদিন আমবোঝাই প্রায় ২০০টি ছোট-বড় ট্রাক উপজেলা ছেড়ে যায়। সে হিসাবে প্রতিদিন প্রায় ৩-৪ কোটি টাকার বেচাকেনা হয়।

সাপাহার থানা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম শাহ চৌধুরী বলেন, শনিবার আম কেনাবেচা কম হয়। বুধবার (২২ জুন) উপজেলা পরিষদে খাদ্যমন্ত্রী, দলীয় নেতাকর্মী, আমচাষি ও ব্যবসায়ীরা মিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী দিনে শোভাযাত্রা বের হবে।

তিনি বলেন, শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে। এদিন আম বেচাকেনা হলে রাস্তায় যেমন যানজট সৃষ্টি হবে তেমনি দুর্ভোগও হবে। এ কারণে ওইদিন আম বেচাকেনা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। একদিন আম বিক্রি না হলে তেমন কোনো সমস্যা হবে না বলেও জানান তিনি।

আব্বাস আলী/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]