২৮ বিদেশি পর্যটক নিয়ে বরিশালে ‘গঙ্গা বিলাস’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ বরিশালে পৌঁছেছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে ২৭ জন সুইচ ও একজন জার্মান পর্যটক নিয়ে নগরীর মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন নৌ-জেটিতে জাহাজটি পৌঁছায়।

বিআইডব্লিউটিএর উপ-পরিচালক আব্দুর রাজ্জাক জানান, রাতে পর্যটকবাহী জাহাজ গঙ্গা বিলাস কীর্তনখোলা নদীতে নোঙর করে থাকবে। বৃহস্পতিবার ভ্রমণের পর ঢাকার উদ্দেশে জাহাজটি যাত্রা করবে।

jagonews24

আরও পড়ুন: ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশে প্রবেশ করবে মঙ্গলবার 

তিনি আরও বলেন, গঙ্গা বিলাসে ২৮ জন পর্যটক রয়েছেন। এদের মধ্যে ২৭ জন সুইজারল্যান্ডের বাসিন্দা এবং একজন জার্মানির নাগরিক। এছাড়া জাহাজের ক্রু রয়েছেন ৪১ জন। যারা সবাই ভারতীয় নাগরিক। পর্যটকরা জাহাজ নোঙর করার পর বরিশালের দর্শনীয় স্থান পরিদর্শনে বের হন।

নৌ-পুলিশ বরিশাল অঞ্চলের এসপি কফিল উদ্দিন বলেন, পর্যটকরা ঘাটে এসে পৌঁছালে বরিশাল জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এছাড়া বিদেশি পর্যটকদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কোস্টগার্ড, ট্যুরিস্ট পুলিশ এবং মেট্রোপলিটন পুলিশও একসঙ্গে কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন: গঙ্গা বিলাস ভারত-বাংলাদেশ সম্পর্ক বিশ্বব্যাপী ছড়িয়ে দেবে 

এরআগে শনিবার দুপুরে মোংলা বন্দর জেটিতে নোঙর করে পাঁচ তারকামানের এ জাহাজ। মোংলায় তাদের বরণ করে নেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ও মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী। পরদিন জাহাজটি সেখান থেকে বরিশালের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

jagonews24

পর্যটকবাহী জাহাজ গঙ্গা বিলাস ৫১ দিনে ৩২০০ কিলোমিটার পথ পাড়ি দেয়। এ সময় ছোটবড় ২৭টি নদী পাড়ি দেবে জাহাজটি। নদীপথে বাংলাদেশকে দেখার অনেক স্থান রয়েছে বলে পর্যটকরা বাংলাদেশের দক্ষিণপ্রান্ত সুন্দরবন দিয়ে প্রবেশ করেছেন। এরপর ১৭ মে চিলমারী বন্দর দিয়ে ভারতের ধুব্রীতে প্রবেশ করে ১ মে আসামের ডিব্রুগড়ে যাত্রা শেষ হবে।

৬২ মিটার দৈর্ঘ্য আর ১২ মিটার প্রস্থের প্রমোদতরী গঙ্গা বিলাসে অত্যাধুনিক সব ধরনের ব্যবস্থা রয়েছে। যেখানে ৮০ জন পর্যটক ভ্রমণ করতে পারে।

চলতি বছরের ১৩ জানুয়ারি প্রমোদতরী গঙ্গা বিলাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।