‘ভারতের নতুন খাল খনন তিস্তার পানি প্রত্যাহারের সর্বনাশা চক্রান্ত’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০২:২৪ পিএম, ২৫ মার্চ ২০২৩

ভারতের পানি আগ্রাসনের কারণে আমাদের প্রাণ-প্রকৃতি-প্রতিবেশ আজ বিপন্ন। প্রমত্তা তিস্তা ধু-ধু বালু চরে পরিণত হয়েছে। হাজারো মৎস্যজীবী, মাঝি পথে বসেছেন। তিস্তায় পানি না থাকায় কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে। এরইমধ্যে আবার ভারত নতুন দুটি খাল খনন করে তিস্তার পানি প্রত্যাহারের পাঁয়তারা করছে, যা সর্বনাশা চক্রান্ত।

শনিবার (২৫ মার্চ) বেলা ১১টায় ‘তিস্তা বাঁচাও আন্দোলন’ এর উদ্যোগে রংপুর প্রেস ক্লাব চত্বরে আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

jagonews24

বক্তারা বলেন, ভারত আন্তর্জাতিক নদী আইন লঙ্ঘন করে একতরফাভাবে তিস্তাসহ অভিন্ন ৫৪ নদীর পানি প্রত্যাহার করছে। ভারতের জলপাইগুড়ি ও কোচবিহারে নতুন খাল খনন করে পানি প্রত্যাহারের যে পদক্ষেপ নিয়েছে তা বাংলাদেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলার জন্য ভয়ানক বিপদ ডেকে আনবে। তাই ভারতের এই নতুন খাল খনন করে তিস্তার পানি প্রত্যাহারের সর্বনাশা চক্রান্ত বন্ধ ও তিস্তাসহ অভিন্ন ৫৪ নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ে সরকারের কার্যকর পদক্ষেপ দাবি করেন বক্তারা।

সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট পলাশ কান্তি নাগের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন, অধ্যাপক মোজাহার আলী, অধ্যাপক আব্দুস সোবহান, মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন চাঁদ, সাংবাদিক বাবলু নাগ, শ্রমিক নেতা সবুজ রায়, মসিউর রহমান, নারীনেত্রী সানজিদা আক্তারসহ অন্যরা।

জিতু কবীর/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।