রংপুরে টেলিস্কোপ উদ্ধারের ঘটনায় ৩ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০৭:০২ পিএম, ০১ এপ্রিল ২০২৩

রংপুরে ২০০ বছরের পুরোনো একটি টেলিস্কোপ উদ্ধারের ঘটনায় তিনজনকে আসামি করে মামলা করা হয়েছে। শনিবার (১ এপ্রিল) ঢাকার মিরপুরের বাসিন্দা মিজানুর রহমান বাদী হয়ে মামলাটি করেন।

এ ঘটনায় ছয়জনকে আটক করা হলেও তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছে। মামলার আসামিরা হলেন পাবনার আবদুর রাজ্জাক (৫৬) এবং পঞ্চগড়ের আবদুর করিমের ছেলে জাহিদুল ইসলাম (৪৮) ও রুস্তম আলীর ছেলে শাহ আলম (৪৫)।

এর আগে শুক্রবার (৩১ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে রংপুর মহানগরীর গোল্ডেন টাওয়ার আবাসিক হোটেলে অভিযান চালিয়ে টেলিস্কোপটিসহ ছয়জনকে আটক করে মহানগর গোয়েন্দা (ডিবি)পুলিশ।

উদ্ধার হওয়া টেলিস্কোপটির গায়ে খোদাই করে লেখা আছে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি’। এর নিচে লেখা—১৮১৮। তার নিচে বন্ধনীর ভেতরে লেখা—ট্র্যাকার টেলিস্কোপ।

পুলিশ জানায়, কয়েকজন প্রতারক পুরোনো টেলিস্কোপটি বিক্রির জন্য গোল্ডেন টাওয়ার হোটেলে অবস্থান করছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা পুলিশ সেখানে অভিযান চালিয়ে টেলিস্কোপটিসহ ছয়জনকে আটক করে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা বিভাগ) কাজী মুত্তাকী ইবনু মিনান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ ধরনের টেলিস্কোপ বিভিন্ন বিদেশি জাহাজে শোপিস হিসেবে দেখা যায়। সেটি চুরি করে এনে অগ্রভাগে সোনা থাকার কথা বলে বিক্রির প্রক্রিয়া চলছিল। কিন্তু সেখানে কোনো সোনা ছিল না। প্রথমে আটক ছয়জনের মধ্যে তিনজন এ প্রতারণার ফাঁদে পড়েছিলেন। পরে ওই তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, ভুক্তভোগী তিনজনের মধ্যে মিজানুর রহমান বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা করেছেন। ওই মামলায় গ্রেফতার তিন আসামিকে শনিবার দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

জিতু কবীর/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।