কক্সবাজারে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ, উচ্ছেদ করলো প্রশাসন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৬:১০ পিএম, ০৭ মে ২০২৩

কক্সবাজারে পাহাড় কেটে দেওয়াল তুলে ভূমি দখলের চেষ্টা প্রতিহত করে নির্মিতব্য স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। রোববার (৭ মে) দুপুর থেকে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকারিয়া অভিযান পরিচালনা করেন।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের কক্সবাজার রেঞ্জের কর্মকর্তা সমীর রঞ্জন সাহা জানান, পৌরসভার লাইট হাউজসহ ঝিলংজার একাধিক এলাকায় সরকারি খাস খতিয়ান ভুক্ত সুউচ্চ পাহাড় রয়েছে। কলাতলীর লাইট হাউজ বাঘঘোনা এলাকায় উঁচু পাহাড়ের বিশাল অংশ কেটে দালান নির্মাণের তথ্য আসে। এ খবরে বেলা ২টার দিকে কক্সবাজার সদরের ইউএনও মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে যৌথ অভিযান চালিয়ে অবৈধভাবে নির্মিতব্য পাকা দেয়াল ভেঙে দেওয়া হয়।

jagonews24

আরও পড়ুন: পাহাড় কেটে পাকা স্থাপনা, ভেঙে দিলো বনবিভাগ

তিনি আরও জানান, ছাড়াও শহরের লারপাড়া ও পুলিশ লাইনের পেছনে পাহাড় কাটার খবর পেয়ে সেখানেও অভিযান চালায় যৌথ টিম। এসময় বেশ কয়েকটি টিনের ঘর উচ্ছেদ করা হয়েছে। পাহাড়ের প্রকৃতি বদলানোর ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে পরিবেশ আইনের আওতায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে।

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকারিয়া বলেন, পাহাড় কেটে বাউন্ডারি দেওয়াল নির্মাণ করে বসতি ও দখল বিক্রি করে আসছিল ভূমি খেকোরা। খবর পেলে যথাসম্ভব এসব দখল রদ করা হয়। রোববার এমন খবরে অভিযান চালিয়ে সরকারি ভূমি দখলের চেষ্টা প্রতিহত করে উচ্ছেদ করা হয়।

সায়ীদ আলমগীর/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।