রাবিতে ভর্তিযুদ্ধ

পশ্চিমাঞ্চলে ৩ ট্রেনের ছুটি বাতিল, বাড়তি বগি সংযোজন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ২৪ মে ২০২৩
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের চাপ সামলাতে পশ্চিমাঞ্চল রেলওয়ের তিনটি ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এছাড়াও পাঁচটি ট্রেনে বাড়তি বগি সংযোজন করা হয়েছে।

বুধবার (২৪ মে) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার জন্য রাজশাহী-ঢাকা-রাজশাহী রেল সড়কে চলাচলকারী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগামী ২৮ মের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এ ছাড়া রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের পদ্মা এক্সপ্রেস এবং খুলনা-রাজশাহী-খুলনা রুটের কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ৩০ মের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: চার ট্রেনের ছুটি বাতিল 

তিনি আরও বলেন, পরীক্ষার কারণে গোবরা-রাজশাহী-গোবরা রুটের টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনে ২৭ মে থেকে অতিরিক্ত দুটি বগি সংযোজন করা হবে। এরমধ্যে একটি প্রথম শ্রেণি এবং একটি শোভন চেয়ার আসনের বগি। এ ট্রেনটিতে অতিরিক্ত কোচ থাকবে আগামী ৩১ মে পর্যন্ত। তাছাড়া অন্য চারটি ট্রেনে অতিরিক্ত কোচ থাকবে ২৮ মে থেকে ৩১ মে পর্যন্ত।

রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে একটি প্রথম শ্রেণি ও একটি শোভন চেয়ারের বগি, ঢালারচর-রাজশাহী-ঢালারচর রুটের ঢালারচর এক্সপ্রেসে একটি করে প্রথম শ্রেণি ও শোভন চেয়ারের বগি অতিরিক্ত সংযোজন করা হবে। আর রাজশাহী-খুলনা রুটের সাগরদাঁড়ি এক্সপ্রেস এবং পঞ্চগড়-রাজশাহী রুটের বাংলাবান্ধা এক্সপ্রেসে একটি করে প্রথম শ্রেণির বগি সংযোজন করা হবে।

অসীম কুমার তালুকদার বলেন, এটি চলমান প্রক্রিয়া। আসার আরও ট্রেনের বগি খুঁজছি। এছাড়াও মন্ত্রণালয়ে আরও ট্রেনের জন্য আবেদন করেছি। আশা করছি ছুটি বাতিল ও অন্যান্য মিলে প্রতি বন্ধ ট্রেনে ১২শ থেকে ১৫শ ট্রেনের যাত্রী আনতে পারবে। এছাড়াও অতিরিক্ত বগিতে আরও ২০০-৩০০ যাত্রী পরিবহন করতে পারবো।

আগামী ২৯, ৩০ ও ৩১ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে চার শিফট করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ভর্তি পরীক্ষার জন্য এ বছর চূড়ান্ত আবেদন জমা পড়েছে এক লাখ ৭৮ হাজার ৫৭৪ জনের। তিন হাজার ৯৩০টি আসনের জন্য এই শিক্ষার্থীরা পরীক্ষায় বসবেন। প্রতি আসনের জন্য লড়বেন ৪৫ জন শিক্ষার্থী।

সাখাওয়াত হোসেন/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।