সুন্দরবন সুরক্ষায় বাঘ রক্ষা করতেই হবে: বন উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২০ অক্টোবর ২০২৩

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, সুন্দরবনকে ভালোবাসতে হলে প্রতিটি গাছ ও প্রাণীকে ভালোবাসতে হবে। বাঘ সুন্দরবন সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই বাঘ রক্ষা করতেই হবে।

তিনি আরও বলেন, বনে বন্য শূকর ও হরিণ পর্যাপ্ত থাকলে বাঘের খাদ্যের অভাব হয় না আর এলাকায় আসে না। বাঘ খাদ্যের অভাব না হলে বন ছেড়ে লোকালয়ে আসে না। বাঘ সুরক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে।

শুক্রবার (২০ অক্টোবর) খুলনার কয়রা উপজেলার কাশিয়াবাদ স্টেশন চত্বরে বাঘ সংরক্ষণ প্রকল্পের আয়োজনে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপমন্ত্রী।

উপমন্ত্রী বলেন, বনজীবীদের মানসিক উন্নতির দরকার আছে। সুন্দরবনের ওপর নির্ভরশীলতা কমাতে হবে। তাদের বিকল্প কর্মসংস্থানে যুক্ত হতে হবে।

বনজীবীদের উদ্দেশে তিনি বলেন, সারাদেশ উন্নত হচ্ছে, আপনারা কেন এখনও জেলে থাকবেন? পেশা বদলাতে হবে, সন্তানদের মানুষ করতে হবে। অনেক কিছু করার মতো কাজ রয়েছে। সেসব পেশায় নিয়োজিত হতে হবে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দোর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু। শুভেচ্ছা বক্তব্য রাখেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা ড. আবু নাসের মোহসীন হোসেন।

কাশিয়াবাদ স্টেশন কর্মকর্তা নির্মল কুমার মণ্ডল ও বানিয়াখালী স্টেশন কর্মকর্তা আবু সাঈদের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কয়রা উপজেলা চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম, সুন্দরবন পূর্ব বনবিভাগের ডিএফও কাজী মুহা. নুরুল করিম, খুলনা ডি সার্কেলের সিনিয়র পুলিশ সুপার সাইফুল ইসলাম, খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক হাছানুর রহমান, কয়রা থানার ওসি মিজানুর রহমান প্রমুখ।

আলমগীর হান্নান/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।