কুমিল্লায় কমেছে পাসের হার ও জিপিএ-৫

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ২৬ নভেম্বর ২০২৩

কুমিল্লা শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৫ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন পাঁচ হাজার ৬৫৫ জন শিক্ষার্থী। বিগত তিন বছরের ফলাফলের তুলনায় এবার কমেছে পাসের হার ও জিপিএ-৫।

রোববার (২৬ নভেম্বর) বিকেল ৩টায় কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জাগো নিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা জেলার এক লাখ ১০ হাজার ৫৮০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে ছাত্র ৪৫ হাজার ৯৪১ জন এবং ছাত্রী ৬৩ হাজার ৬৩৯ জন। উত্তীর্ণ হয়েছেন ৮৩ হাজার ৩৭০ জন। এদের মধ্যে ছাত্র ৩৪ হাজার ১৭৭ জন এবং ছাত্রী ৪৯ হাজার ১৯৩ জন। এবারের পরীক্ষায় পাসের হার ৭৫ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৬৫৫ জন।

গত তিন বছরের চেয়ে এবারের ফলাফল খারাপ হয়েছে। ২০২২ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৭২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৯৯১ জন। ২০২১ সালে পাসের হার ছিল ৯৭ দশমিক ৪৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ১৫৩ জন। ২০২০ সালে পাসের হার ছিল শতভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৩৬৪ জন।

তবে এবছর ফলাফলে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৭৭ দশমিক ৩০ শতাংশ আর ছেলেদের পাশের হার ৭২ দশমিক ৮১ শতাংশ।

জাহিদ পাটোয়ারী/এনআইবি/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।