বরিশাল বোর্ড

এইচএসসিতে পাসের হারে এগিয়ে ঝালকাঠি, পিছিয়ে পটুয়াখালী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ২৬ নভেম্বর ২০২৩

এইচএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হারের দিক থেকে শীর্ষে ঝালকাঠি জেলা। আর শেষ অবস্থানে পটুয়াখালী জেলা। রোববার (২৬ নভেম্বর) বিকেল ৩টার দিকে ফলাফলের এ পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।

তিনি জানান, বোর্ডে ৮৫ দশমিক ৪৭ শতাংশ পাসের হার নিয়ে প্রথম অবস্থানে ঝালকাঠি জেলা। ৮৪ দশমিক ৫৬ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল জেলা। পর্যায়ক্রমে ভোলা জেলা ৮৪ দশমিক ৫৪ শতাংশ , পিরোজপুর জেলা ৭৯ দশমিক ১৮ শতাংশ, বরগুনা জেলা ৭৮ দশমিক ২৮শতাংশ ও ৭০ দশমিক ৭৪ শতাংশ পাসের হার নিয়ে সবচেয়ে পিছিয়ে পটুয়াখালী জেলা।

তিনি আরও জানান, এ বছর বরিশাল বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে শতভাগ পাস করেছে ১৩টি প্রতিষ্ঠান। আর জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৯৯৩ জন পরীক্ষার্থী।

আরও পড়ুন: পাসের হারে এগিয়ে বরিশাল, তলানিতে যশোর

এবছর ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের পাসের হার সবচেয়ে বেশি। এরপর বিজ্ঞান ও মানবিক বিভাগের অবস্থান।

সাত হাজার ৩৮৬ জন জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি পেয়েছে মানবিক বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে মোট এক হাজার ৯৭৪ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে এক হাজার ৬২১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৯৮ জন জিপিএ-৫ পেয়েছে।

এবছর বরিশাল বোর্ডে এবারে কেউ পাস করেনি এমন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই।

শাওন খান/এনআইবি/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।