যুগোপযোগী শিল্পনীতি করা হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৫ পিএম, ২১ মে ২০১৯

দেশের সব স্টেক হোল্ডাদের সঙ্গে আলোচনা করে ব্যবসাবান্ধব আধুনিক, যুগোপযোগী শিল্পনীতি প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। মঙ্গলবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে বাংলাদেশ-জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিজিসিসিআই) আয়োজিত বাংলাদেশে শিল্পায়ন পরবর্তী স্তর শীর্ষক সেমিনারে তিনি এসব বলেন।

বিজিসিসিআই-এর সভাপতি ওমর সাদাতের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বিজিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি গোলাম মোর্শেদ, সহ-সভাপতি মো. মুইন উদ্দিন মজুমদার, পরিচালক মো. আনোয়ার শহীদ, নির্বাহী পরিচালক এম এ মতিন, ইনসেপ্টার ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুকতাদির উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘আমাদের যে শিল্পনীতি রয়েছে তা ১৯৭২ সালের, ঘষামাঝা করেই চলছে। এটিকে যুগোপযোগী করার উদ্যোগ নিয়েছি। আগামী ২০২১ সালে যে শিল্পনীতি করা হচ্ছে তা সব স্টেক হোল্ডাদের সঙ্গে আলোচনা করে ব্যবসাবান্ধব আধুনিক শিল্পনীতি প্রণয়ন করা হবে।’

চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘জার্মান আমাদের অন্যতম ব্যবসায়িক সঙ্গী। এ দেশের সঙ্গে আমাদের আমদানি রফতানি অনেক বেশি।’ দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাড়াতে সবধরনের সহযোগিতা করবে এনবিআর।

বিজিসিসিআই-এর সভাপতি ওমর সাদাত বলেন, ‘বর্তমানে যে শিল্পনীতি আছে এটা বাস্তব অর্থে শিল্পের তেমন উপকারে আসছে না। তাই তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, তথ্যপ্রযুক্তি, ওষুধ, প্রক্রিয়াজাত কৃষি খাদ্যপণ্যসহ সম্ভাবনাময় খাতকে অগ্রাধিকার দিয়ে যুগোপযোগী একটি শিল্পনীতে প্রণয়নের প্রয়োজন।’

এসআই/এমআরএম/এমএস

আপনার মতামত লিখুন :