ট্রেড পলিসি রিভিউ সভায় যোগ দিতে জেনেভায় বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ০১ এপ্রিল ২০১৯
ফাইল ছবি

সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠেয় বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ৫ম ট্রেড পলিসি রিভিউ (টিপিআর) সভায় যোগ দিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সোমবার ঢাকা ত্যাগ করেছেন।

আগামী ৩ ও ৫ এপ্রিল ডব্লিউটিও সচিবালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ও জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সভায় বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি, আমদানি-রফতানির সার্বিক অগ্রগতি ও বিনিয়োগ প্রবাহ ঊর্ধ্বমুখী করতে পরিবেশ সৃষ্টি, মুদ্রানীতিকে সহনীয় মাত্রায় রাখতে বিনিয়োগবান্ধব মুদ্রানীতি, রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে আইনগত সংস্কারসহ কর ব্যবস্থাপনায় পরিকল্পিত কার্যক্রম, জিডিপিতে শিল্প খাতের অবদান বৃদ্ধির লক্ষ্যে যুগোপযোগী শিল্পনীতি প্রণয়ন, আন্তর্জাতিক পর্যায়ে শ্রম মান নির্ধারণের লক্ষ্যে শ্রম আইন ও ইপিজেড আইন, মেধাস্বত্ব সংরক্ষণ ও সুশাসন নিশ্চিতকরণ বিষয়ে নীতিমালা প্রণয়ন এবং বহুপাক্ষিক, আঞ্চলিক ও দ্বি-পাক্ষিক বাণিজ্য চুক্তির বাস্তবায়নসহ বাণিজ্য সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে নিয়ে আলোচনা করা হবে।

বাংলাদেশ বিশ্ব বাণিজ্য সংস্থার প্রতিষ্ঠাকালীন সদস্য। ইতোপূর্বে ১৯৯২, ২০০০, ২০০৬ ও ২০১২ সালে চার দফায় বাংলাদেশ ট্রেড পলিসি রিভিউ সভায় অংশ নেয়। বিশ্ব বাণিজ্যে অংশ বিবেচনা করে স্বল্পোন্নত দেশের ক্ষেত্রে প্রতি সাত বছর অন্তর এবং অন্যান্য দেশের ক্ষেত্রে ৩ থেকে ৫ বছর অন্তর ট্রেড পলিসি রিভিউ করা হয়। বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য হিসেবে বাংলাদেশের জন্য ট্রেড পলিসি রিভিউ করা বাধ্যতামূলক। কোনো সদস্য দেশে বাণিজ্য সংক্রান্ত কর্মকাণ্ডে ডব্লিউটিওর নিয়মনীতির সঙ্গে কোনো প্রকার অসংগতি থাকলে তাও মূল্যায়ন করা হয় এ সভায়। সদস্য দেশকে সুনির্দিষ্ট প্রশ্ন ও পরামর্শ প্রদান করা হয়। পরে ডব্লিউটিও সচিবালয় থেকে এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হয়।

টিপু মুনশি ১৬ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, শিল্প মন্ত্রণালয়, এফবিসিসিআই এবং বিজিএমই-এর প্রতিনিধি রয়েছে। বাণিজ্যমন্ত্রী আগামী ৯ তারিখ দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

এমইউএইচ/এমএসএইচ/পিআর

আপনার মতামত লিখুন :