ব্যাংকিং খাতের দক্ষ জনবল তৈরি করছে সার্টিফিকেশন কোর্স

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৯ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সার্টিফিকেশন কোর্স ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বিআইবিএম সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের জন্য দ্বিতীয়বারের মতো ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠানে গভর্নর এ কথা বলেন।

বিআইবিএম পরিচালিত ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’ এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস ( সিইটিএস)’ এই তিনটি কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ১৪৭ জন প্রশিক্ষণার্থীকে অনুষ্ঠানে সনদপত্র দেয়া হয়। অনুষ্ঠানে বিআইবিএম গভর্নিং বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত থেকে সনদপত্র প্রদান করেন।

গভর্নর ফজলে কবির বলেন, সার্টিফিকেশন কোর্স ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমানে ব্যাংকিং খাত জ্ঞানভিত্তিক এবং গতিশীল একটি খাত। এ কারণে ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে। বিআইবিএম বিভিন্ন পর্যায়ের ব্যাংকারদের প্রশিক্ষণে কাজ করে যাচ্ছে। সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে এ কাজটি আরও সহজ হবে।

সিরিমনিয়াল স্পিকার ছিলেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খান, বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদ, পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) এবং সার্টিফিকেটশন প্রোগ্রামের পরিচালক ড. শাহ মো. আহসান হাবীব। সভাপতিত্ব করবেন বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

আনিস এ খান বলেন, ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারীরা জ্ঞানভিত্তিক ব্যাংকিং খাত গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিআইবিএমে সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের বিশেষায়িত ব্যাংকিং সেবার মান ও দক্ষতা এবং সর্বোপরি সাধারণ পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা এবং এ সম্পর্কিত বৈশ্বিক ভাবনার সঙ্গে তাদের পরিচিত করা।

অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, বিআইবিএম প্রতিবছর ব্যাংকিংয়ের ওপর সময়োপযোগী সার্টিফিকেশন প্রোগ্রাম পরিচালনা করে থাকে। এই প্রোগ্রামের মাধ্যমে বিআইবিএমের অবদান ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে অনস্বীকার্য ও অতুলনীয়। বিআইবিএম সবসময় ব্যাংকিং খাতের দক্ষতা উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে।

ড. শাহ মো. আহসান হাবীব বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় এবং কিছু কিছু স্পর্শকাতর বিষয় যেমন-ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং ও তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারি খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে।

উল্লেখ্য, ২০১৫ সালে বিআইবিএম জার্মানির ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্টের সঙ্গে যৌথভাবে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’ কোর্স চালু করে। পরবর্তীতে বিআইবিএম সার্টিফিকেশন কোর্সের পরিসর বৃদ্ধি করে ঋণ ব্যবস্থাপনা এবং বৈদেশিক বাণিজ্য বিষয়ে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম); ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং’ এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন অ্যান্টি মানিলন্ডারিং’ নামে চারটি সার্টিফিকেশন কোর্স চালু করেছে।

সনদপত্র সম্মাননা অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিল বিজনেস ডেইলি বণিক বার্তা, শেয়ারবীজ, ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট এবং অনলাইন নিউজ পোর্টাল অর্থ খবর।

এসআই/এসআর/জেআইএম