ডিসিসিআই সভাপতি

অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামোর কাজ দ্রুত শেষ করা জরুরি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ০১ মার্চ ২০২৩

বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (এসইজেড) অবকাঠামো নির্মাণের কাজ দ্রুত শেষ করা জরুরি বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে সাক্ষাতকালে এ মত ব্যক্ত করেন তিনি। শিল্প ভবনে এ সাক্ষাৎ হয়।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, এলডিসি পরবর্তী সময়ে পণ্য রপ্তানি বৃদ্ধিতে আমাদের উদ্যোক্তাদের নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। সম্ভাব্য বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে স্থানীয় শিল্পের সক্ষমতা উন্নয়নে সরকারের প্রয়োজনীয় নীতি সহায়তা একান্ত আবশ্যক। এলডিসি উত্তর সময়ে স্থানীয় শিল্পখাতের প্রস্তুতির লক্ষ্যে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়নসহ বিদ্যমান নীতি যেমন- এসএমই নীতি ২০১৯, শিল্পনীতি ২০২২-এর প্রয়োজনীয় সংস্কার অপরিহার্য।

আরও পড়ুন: রপ্তানি আয়ে ডলারের দাম আরেক দফা বাড়লো

এছাড়া দেশের সিএমএসএমই খাতের সার্বিক বিকাশের লক্ষ্যে এসএমই সংজ্ঞা পুননির্ধারণ করার প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।

তিনি বলেন, লাইট ইঞ্জিনিয়ারিং খাতের উন্নয়নের মাধ্যম জিডিপিতে শিল্পখাতের অবদান বৃদ্ধি করা সম্ভব। কারণ এ খাতের সঙ্গে আমাদের এসএমই উদ্যোক্তারা বেশি হারে সম্পৃক্ত।

পাশাপাশি ঢাকা, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, নরসিংদী এবং যশোর জেলায় সরকারের নেওয়া ১০টি লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপার্ক প্রতিষ্ঠার কার্যক্রম দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান ডিসিসিআই সভাপতি মো. সামীর সাত্তার।

আরও পড়ুন: ভোগ্যপণ্যে উৎসে কর প্রত্যাহার চায় এমসিসিআই

তিনি বলেন, এর মাধ্যমে এখাতের বেকওয়ার্ড লিংকেজ শিল্পের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি পাবে। বর্তমানে বৈশ্বিক হালাল পণ্যের বাজার প্রায় ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার, তবে বিএসটিআই সনদের আন্তর্জাতিক স্বীকৃতিসহ হালাল খাদ্যপণ্য, পানীয়, কসমেটিকস প্রভৃতি পণ্য রপ্তানির মাধ্যমে বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করতে সক্ষম হবে।

এসময় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, দেশে ব্যবসা ও বিনিয়োগ সহায়ক পরিবেশ উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন: ১৬৯ প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস আবার ফিরে এলো

তিনি ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে গিয়ে উদ্যোক্তারা যে সব প্রতিবন্ধকতার মুখোমুখি হয়ে থাকেন, সেগুলো সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাকে জানানোর আহ্বান জানান।

শিল্প সচিব জাকিয়া সুলতানা, ঢাকা চেম্বারের সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান) এবং সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলীসহ পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

ইএআর/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।